kalerkantho


গর্ভবতী নারীর জন্য চাই দিনে ‘৯ ডিম’

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ০৫:২১



গর্ভবতী নারীর জন্য চাই দিনে ‘৯ ডিম’

ছবি: ইন্টারনেট থেকে

ডিম নিয়ে মিশ্র প্রতিক্রিয়া চালু আছে। কোলেস্টেরল বেশি আছে-এই যুক্তিতে অনেকেই অতিরিক্ত ডিম খাওয়ার পক্ষে নন। অনেকে আবার বলেন, দিনে একটি ডিম খেলে সমস্যা নেই। এই পরিস্থিতিতে নতুন এক দাবি নিয়ে হাজির হলেন যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির একদল গবেষক। তাঁরা বলছেন, কোনো গর্ভবতী নারী দিনে ৯টি ডিম খেলে গর্ভের সন্তানের বুদ্ধিমত্তা (আইকিউ) অনেক বেশি হয়।

তবে বিজ্ঞানীদের বক্তব্য পুরোটা শুনতে হবে। কারণ ৯টি ডিম খাওয়ার বিপদও আছে। বিজ্ঞানীরা বলছেন, ডিমে প্রচুর পরিমাণে কোলাইন থাকে, যা সন্তানের মেধা বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কোলাইন স্মৃতিশক্তি বাড়ানোর পাশাপাশি মস্তিষ্কে তথ্য সংরক্ষণের ব্যবস্থাকে সুসংহত করে।

একজন গর্ভবতী নারীকে সাধারণত দিনে ৪৮০ মিলিগ্রাম কোলাইন গ্রহণের পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু কর্নেল ইউনিভার্সিটির গবেষকদের পরামর্শ হলো, চোখে পড়ার মতো ফল পেতে হলে এর দ্বিগুণ কোলাইন গ্রহণ করতে হবে; অর্থাৎ ৯৬০ মিলিগ্রামের মতো। আর একটি ডিমে কোলাইন আছে ১১৫ মিলিগ্রাম। মূলত এই হিসাবে ৯টি ডিমের কথা বলেছেন তাঁরা। এই কোলাইন ডিম ছাড়াও অন্য অনেক খাবারে আছে। এ কারণে শুধু ডিমই খেতে হবে, বিষয়টি তেমন নয়।

২৬ জন গর্ভবতীর ওপর গবেষণাটি চালানো হয়। গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘ফেডারেশন অব আমেরিকান সোসাইটিস ফর এক্সপেরিমেন্টাল’ সাময়িকীতে। সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য