kalerkantho


যে ১০টি খাবার স্বাস্থ্যকর মনে হলেও মারাত্মক বিপজ্জনক!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ২২:০৩



যে ১০টি খাবার স্বাস্থ্যকর মনে হলেও মারাত্মক বিপজ্জনক!

সম্প্রতি বিশ্বব্যাপী ২৭০০০ লোকের ওপর এক জরিপে দেখা গেছে ২৬% মানুষ কোন খাবারটি তাদের জন্য স্বাস্থ্যকর তা জানেন না। ফলে খাবার খাওয়ায় তারা ভুল করেন। এর ফলে লোকে দেখতে-শুনতে স্বাস্থ্যকর কিন্তু আসলে অস্বাস্থ্যকর এমন খাবার খেয়ে নিজেদের স্বাস্থ্যের বারোটা বাজাচ্ছেন। সুতরাং আসুন জেনে নেওয়া যাক এমন ১০টি স্বাস্থ্যকর খাবারের কথা যেগুলো দেখতে-শুনতে স্বাস্থ্যকর মনে হলেও বাস্তবে একদমই স্বাস্থ্যকর নয়।

১. গ্লুটেন ফ্রি খাবার
ফুড লেবেলে এমন কথা পড়ার পর আপনার কাছে কোনো খাবারকে ভালো মনে হতে পারে। কিন্তু এই ধরনের গ্লুটেন মুক্ত খাবারে প্রচুর চিনি, কর্ন সিরাপ এবং বিকল্প শ্বেতসার থাকে। ফলে এই ধরনের খাবার আসলে চরম অস্বাস্থ্যকর।

২. সুপার মার্কেটের দই
প্রাকৃতিক দইয়ে আছে উচ্চ মান সম্পন্ন প্রোটিন, প্রোবায়োটিকস, ক্যালসিয়াম, ভিটামিন বি সমুহ এবং এমনকি ক্যানসাররোধী লাইনোলেইক এসিড। কিন্তু সুপার মার্কেটের দইয়ে এসব পুষ্টি উপাদান নেই। বরং তাতে থাকে উচ্চমাত্রায় চিনি, কৃত্রিম স্বাদবর্ধক। যা আপনার স্বাস্থ্যের শুধু ক্ষতিই করবে।

৩. ফলের জুস
বাণিজ্যিকভাবে বাজারজাতকৃত জুসে অতিরিক্ত ফ্রুকটোজ বা সুগার থাকে। যা অস্বাস্থ্যকর। এছাড়া দীর্ঘদিন ভালো রাখার জন্য প্যাকেট জুসে প্রিজারভেটিভ দেওয়া হয়। সুতরাং জুস না খেয়ে বরং তাজা ফল খাওয়া ভালো।

৪. মেয়নেজ
যদিও বলা হয় এই খাবারটিতে চর্বি কম তথাপি এতে অতিরিক্ত চর্বি এবং ক্যালোরি থাকে। এক কাপের চারভাগের এক ভাগের একভাগ মেয়নেজে থাকে ৩৬০ ক্যালোরি এবং ৪০ গ্রাম চর্বি।

৫. ব্যাকন
ব্যাকনে আছে অস্বাস্থ্যকর লবণ এবং স্যাচুরেটেড চর্বি।

৬. র‌্যাপ
আপনি হয়তো ভাবতে পারেন লেটুস পাতা এবং মাংসের কুচির র‌্যাপ খুবই পুষ্টিকর। কিন্তু সত্য হলো, এতে আছে ক্ষতিকর চর্বে এবং ক্যালোরি এবং কোনো আঁশ নেই।

৭. ট্রেইল মিক্স
শুকনো ফলের ট্রেইল মিক্স বা বাদাম স্বাস্থ্যকর মনে হলেও সুপারামার্কেটে পাওয়া যাওয়া এই খাবারে অস্বাস্থ্যকর লবণ এবং চিনি থাকে। এতে ওজন বাড়বে।

৮. শুকনো ফল
শুকনো ফলে আঁশ, ভিটামিন এবং খনিজ পুষ্টি উপাদান থাকে। কিন্তু কোনো কম্পানি এতে সালফার এবং চিনি মেশায় স্টোর করার জন্য। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৯. ফ্লেভারযুক্ত সয়াদুধ
চকোলেট বা ভ্যানিলা ফ্লেভারযুক্ত সয়াদুধ আপনার দেহে অতিরিক্ত ক্যালোরি ঢুকিয়ে দিবে।

১০. ক্যানজাত স্যুপ
লাঞ্চ বা ডিনারের পর ক্যানজাত স্যুপ খেলে প্রতি এক কাপ পরিমাণ স্যুপের সঙ্গে ৪০০ মিলিগ্রাম সোডিয়াম প্রবেশ করবে আপনার দেহে। যার ফলে রক্তচাপ বেড়ে যাওয়া, পেট ফাঁপা এবং নিষ্ক্রিয়তার মতো সমস্যা দিতে পারে।

 


মন্তব্য