kalerkantho


জাপানে বাংলাদেশি চিকিৎসকের আন্তর্জাতিক সম্মাননা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মে, ২০১৮ ২০:০৭



জাপানে বাংলাদেশি চিকিৎসকের আন্তর্জাতিক সম্মাননা

অধ্যাপক ডা. মোঃ শাহ্ আলম।

'পটস ডিজিজ' বা মেরুদন্ডে যক্ষা হলে ধীরে ধীরে হাড় ক্ষয় হয়। সংক্রমণ ক্রমাগত ছড়ানো সহ একসময় হাড়ে ভাঙন ধরে। কখনো ভাঙা হাড়ের চাপে স্নায়ু ক্ষতিগ্রস্ত হয় এবং আস্তে আস্তে পা বা কোমর অবশ হয়ে যায়। তখন প্রয়োজন পরে যক্ষ্মার দীর্ঘমেয়াদি চিকিৎসা এবং প্রয়োজনে শল্যচিকিৎসা। স্নায়ু বিনষ্ট হয়ে যাবার আগে যত দ্রুত এসব চিকিৎসা শুরু করা যায় ততই রোগীর জন্য মঙ্গল।

কিন্তু মেরুদন্ডে এই যক্ষা হলে অপারেশনের সঠিক পদ্ধতিটা আসলে কী? এমন একটা বিষয়ে দীর্ঘ গবেষণা শেষে বাংলাদেশি এক চিকিৎসকের উত্থাপিত প্রবন্ধটি এবার জিতে নিলো জাপানে বেস্ট সায়েন্টিফিক পেপার নামক আন্তর্জাতিক সম্মাননা। আর এই বিরল সম্মাননাটি পেলেন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (পঙ্গু হাসপাতাল) অধ্যাপক ও বিভাগীয় প্রধান, বিশিষ্ট অর্থোপেডিক এবং স্পাইন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. মোঃ শাহ্ আলম। 

সম্প্রতি জাপানের কোবেতে অনুষ্ঠিত হয় ৪৭তম স্পাইন সোসাইটি ও স্পাইন গবেষণা সংক্রান্ত আন্তর্জাতিক এই সম্মেলন। এতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কয়েকশত স্পাইন ও অর্থোপেডিক বিশেষজ্ঞরা অংশ নেন। তারা সম্মেলনের বিভিন্ন বৈজ্ঞানিক সেসনে ১৬০০-র মতো প্রবন্ধ উপস্থাপন করেন। এসব প্রবন্ধের মধ্য থেকে ইংলিশ প্রেজেন্টেশন অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে মাত্র ৫টি প্রবন্ধ মনোনীত হয়। মেরুদন্ডে যক্ষা এবং অপারেশন সংক্রান্ত অধ্যাপক শাহ্ আলমের প্রবন্ধটি সেই বেস্ট তালিকায় স্থান পায়।



মন্তব্য