kalerkantho


বধ্যভূমি, কবি কামিনী রায় ও জীবনানন্দ দাশের স্মৃতি

ঝালকাঠিতে সংরক্ষণের দাবিতে পদযাত্রা

ঝালকাঠি প্রতিনিধি   

১৭ মার্চ, ২০১৮ ০০:০০



ঝালকাঠিতে বধ্যভূমি, কবি কামিনী রায় ও কবি জীবনানন্দ দাশের স্মৃতি সংরক্ষণের দাবিতে পদযাত্রা ও স্মারকলিপি পেশ করেছে বিশ্বসাহিত্য কেন্দ্র। গতকাল শুক্রবার সকাল ১১টায় বিশ্বসাহিত্য কেন্দ্র বরিশাল ও ঝালকাঠি শাখার উদ্যোগে পদযাত্রা বের করা হয়। পৌরসভা খেয়াঘাট এলাকার সুগন্ধা নদীর তীরে অবস্থিত বধ্যভূমি থেকে পদযাত্রাটি বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।

পদযাত্রা শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করা হয়। জেলা প্রশাসক মো. হামিদুল হক স্মারকলিপি গ্রহণ করেন।

এর আগে বিশ্বসাহিত্য কেন্দ্রের নেতারা পৌরসভা খেয়াঘাট এলাকার বধ্যভূমি পরিদর্শন করেন। এ সময় তাঁরা মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন।  এ সময় উপস্থিত ছিলেন বরিশাল বিএম কলেজের অধ্যক্ষ স ম ইমানুল হাকিম, সাবেক অধ্যক্ষ মোহাম্মদ হানিফ, বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্রের বরিশাল বিভাগীয় সমন্ব্বয়কারী ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বাহাউদ্দিন গোলাপ, সমাজসেবক মাহামুদুল হক খান মামুন, কবি হেনরী স্বপন, কবি কামিনী রায় ও কবি জীবনানন্দ দাশ স্মৃতি সংরক্ষণ আন্দোলন পরিষদের সদস্যসচিব আজিম তালুকদার, বিশ্বসাহিত্য কেন্দ্রের ঝালকাঠির সংগঠক পলাশ রায় ও নলছিটির সংগঠক মিলন কান্তি দাস। পরে বিশ্বসাহিত্য কেন্দ্রের নেতারা কবি জীবনানন্দ দাশের স্মৃতিবিজড়িত ধানসিঁড়ি নদী ও কবি কামিনী রায়ের বাড়ি পরিদর্শন করেন।


মন্তব্য