kalerkantho


ফুলপুরে ভাঙনের ঝুঁকিতে দুই স্কুল

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ   

১৪ জুন, ২০১৮ ০০:০০



ময়মনসিংহের ফুলপুরে খরস্রোতা কংশ নদীর পাড়ে অবস্থিত বাঁশতলা উচ্চ বিদ্যালয় ও বাঁশতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়।। ভাঙনের কারণে যেকোনো মুহূর্তে স্কুল দুটি নদীগর্ভে চলে যেতে পারে বলে আশঙ্কা। এতে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবার মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে তারা।

স্থানীয় সূত্রে জানা যায়, কয়েক বছর ধরে কংশ নদী ভাঙতে ভাঙতে একেবারে স্কুল ভবনের কাছে চলে এসেছে। অব্যাহত নদীভাঙনের হাত থেকে স্কুল দুটি রক্ষার জন্য দুই বছর আগেই পানি উন্নয়ন বোর্ডে (পাউবো) আবেদন করা হয়েছিল।

বাঁশতলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন জানান, দুটি স্কুলে প্রায় ৭০০ শিক্ষার্থী পড়ছে। স্কুল দুটি নদীগর্ভে বিলীন হয়ে গেলে তাদের পড়ালেখা অনিশ্চিত হয়ে যাবে। তাই স্কুল দুটি রক্ষার জন্য স্থানীয় প্রশাসন ও পাউবোতে আবেদন জানান তাঁরা। এবার বর্ষা পার হবে কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন তাঁরা।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদ হোসেন চৌধুরী বলেন, বাঁশতলা গ্রামে কংশ নদীর ভাঙন রোধ করার জন্য দেড় কোটি টাকার বরাদ্দ চেয়ে পাউবোতে আবেদন করা হয়েছে।



মন্তব্য