kalerkantho


মেয়েটির স্কুল ব্যাগটি তখনো গাছে ঝুলছিলো! হায়রে...

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৮ ১৩:৫০



মেয়েটির স্কুল ব্যাগটি তখনো গাছে ঝুলছিলো! হায়রে...

দুনিয়ার প্রায় সব দেশ-সমাজেই স্বামী-স্ত্রীর বৈধ সম্পর্ক এক কথায় বিয়ে থাকাবস্থায় স্ত্রীর বোনের সাথে প্রেম বা কোনো রকম শারীরিক সম্পর্ক করা হারাম। কোনো স্বামী এটা করলে স্ত্রী তালাক হয়ে যাবে বলে ধর্মীও নেতারা বলে থাকেন। 

অথচ আমাদের সমাজে অহরহ সেই কাজটিই ঘটছে। শুধু কি তাই? বিষয়টি জাহির করতে শালীকে নিয়ে পালিয়ে যাচ্ছে দুলাভাই। সমাজ বিয়ে না মেনে নিলে এক দড়িতে জীবন সাঙ্গ করছে। আজকে (২৮ মার্চ ,২০১৮) আমার ঘুম ভাঙ্গে এমন একটি খবর শুনে। ঝিনাইদহ সদর উপজেলার পূর্ব তেঁতুলবাড়িয়া গ্রামের একটি কড়ই গাছে শালী- দুলাভাইয়ের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। 

পুলিশের ধারণা একই রশিতে তারা ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে (তবে পরবর্তী তদন্তে এর অন্যথাও জানা যেতে পারে)। প্রেমের কারণে তারা আত্মহত্য করে থাকতে পারেন বলে পুলিশ প্রাথমিকভাবে ধারণা করছে। মৃতরা হলেন পূর্ব তেঁতুলবাড়িয়া গ্রামের মন্টু মোল্লার ছেলে বিল্লাল হোসেন (২৫) এবং একই গ্রামের সাখাওয়াত হোসেনের মেয়ে ও নারিকেলবাড়ীয়া জেড এম মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী কলি খাতুন (১৪)। 

ঘোড়শাল ইউনিয়নের চেয়ারম্যান পারভেজ মাসুদ লিটন এক দড়িতে মৃত্যুর ঘটনাটি খোলসা করেছেন। তিনি জানান, চার বছর আগে বিল্লাল হোসেনের সঙ্গে কলির বোন পিংকি খাতুনের বিয়ে হয়। তাদের ২ বছরের একটি সন্তান রয়েছে। একপর্যায়ে দুলাভাই বিল্লাল হোসেনের সঙ্গে কলির প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। নিজেরা আলাদাভাবে থাকার বাসনায় গত ১০ দিন আগে তারা পালিয়ে যান। 

বিষয়টি জানতে পেরে অনেক চেষ্টার পর গ্রামের গণ্যমান্য ব্যক্তিদের মাধ্যমে তাদের ফিরিয়ে আনা হয়। কিন্তু পরিবার-সমাজ তাদের বিয়ে মেনে না নেওয়ায় মঙ্গলবার দিনগত রাতের কোনো এক সময় পীরতলা মাঠের একটি কড়ই গাছে একই রশিতে ঝুলে তারা আত্মহত্যা করেন। 

আপন বোনের স্বামীর সঙ্গে বা আপন শালীর সঙ্গে এই প্রেম কাহিনী ও এর নির্মম পরিণতি দেখে ঘটনাস্থলে অনেককেই হা-হুতাশ করতে দেখা গেছে। লাশ মাটিতে নামানোর পরও মেয়েটির স্কুল ব্যাগটি তখনো গাছে ঝুলছিলো। হায়রে সমাজ সভ্যতা! আমরা দিনকে দিন যাচ্ছি কোথায়?

আসিফ ইকবাল কাজল, সাংবাদিক, ঝিনাইদহ


মন্তব্য

atik commented 26 days ago
কালের কন্ঠ প্রথিতযশা সাংবাদিকদের দিকে নজর দেয় না দিলে কি আর এমন হয়