kalerkantho


রোহিঙ্গাদের সাহায্যে ইইউ’র আরো পদক্ষেপ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ২০:৪০



রোহিঙ্গাদের সাহায্যে ইইউ’র আরো পদক্ষেপ

রোহিঙ্গা নাগরিকদের ব্যাপক প্রয়োজন মেটাতে ইউরোপীয়ান কমিশন (ইইউ) অতিরিক্ত মানবিক সাহায্য হিসেবে তিন মিলিয়ন ইউরো প্রদানের ঘোঘণা দিয়েছে।  

মঙ্গলবার ব্রাসেলসে ইইউ’র এক বিবৃতিতে একথা বলা হয়েছে।

গত মে মাসে মানবিক সাহায্য ও সংকট ব্যবস্থাপনা বিষয়ক কমিশনার ক্রিসটস স্টাইলিয়ানিডেস যখন মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করেন তখন সর্বোচ্চ ১২ মিলিয়ন তহবিল বরাদ্দের ঘোষণা দেয়া হয়।

ইইউ বিবৃতিতে বলেছে, ‘পরিস্থিতি সংকটের মধ্য দিয়ে চলতে থাকলে ইউরোপিয়ান ইউনিয়ন আরো জরুরি মানবিক সাহায্য দিয়ে সহযোগিতা করবে। ’ অতিরিক্ত এই তহবিল বাংলাদেশে নতুন আসা শরণার্থী ও মিয়ানমারের ক্ষতিগ্রস্ত জনগণের প্রয়োজনে মানবিক কল্যাণে জরুরি আশ্রয়, পানি,খাদ্য ও স্বাস্থ্যসেবায় দ্রুত ব্যবহার করা হবে।

মানবিক সাহায্যে এগিয়ে আসা এবং মিয়ানমারে আন্তর্জাতিক মানবাধিকার আইন প্রতিষ্ঠার জন্যও বিবৃতিতে পুনরায় আহ্বান জানিয়েছে ইইউ। ইইউ কমিশনার স্টাইলিয়ানিডেস বলেন, ‘উত্তরাঞ্চলীয় রাখাইন রাজ্যে জরুরিভিত্তিতে মানবিক সাহায্য প্রয়োজন, যা ইতোমধ্যে চরম অমানবিক পরিস্থিতির সৃষ্টি করেছে। ’

ব্যাপক সংখ্যক শরণার্থীকে আশ্রয় ও আতিথ্য দেয়ায় বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করে তিনি বলেন, এই কঠিন সময়ে যারা দেশ ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে তাদেরকে সহযোগিতা প্রদানে ইইউ অঙ্গীকারাবদ্ধ।

উল্লেখ্য, ইউরোপীয়ান ইউনিয়নের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতি বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি ফেডিরিকা মঘেরিনি এক বিবৃতিতে বলেন, দ্রুত মানবিক সাহায্য প্রদানই বর্তমান অগ্রাধিকার এবং এ অবস্থার নিরসনের পাশাপাশি মূল দ্বন্দ্বের কারণ দেখে আনান পরামর্শক কমিশনের সুপারিশ বাস্তবায়নের মাধ্যমে এই সংকট শেষ করা দরকার।


মন্তব্য