kalerkantho


রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফেরত নিতে হবে : নাসিম

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৭ ১৬:৩১



রোহিঙ্গাদের অবশ্যই মিয়ানমারে ফেরত নিতে হবে : নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকরা আমাদের সাময়িক অতিথি, তাদের অবশ্যই মিয়ানমারের ফেরত নিতে হবে।  

তিনি বলেন, জাতিসংঘে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া পাঁচ দফা প্রস্তাবের ভিত্তিতেই রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধান হয়ে এ নির্যাতিন নিপিড়ীতরা সম্মানে তাদের দেশে ফেরত যাবেন।

মোহাম্মদ নাসিম বৃহস্পতিবার ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।  

আগামী ৭ অক্টোবর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশন শেষে প্রধানমন্ত্রীর দেশে ফেরা উপলক্ষে গণসংবর্ধণা সফল করতেই এই বৈঠকের আয়োজন করা হয়।  

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, নির্বাচন কমিশন সংলাপের জন্য বিভিন্ন রাজনৈতিক দলকে ডেকেছেন। সেখানে আমাদের জোটের অংশীদার বিভিন্ন দলও অংশ নিবেন। তবে আমাদের একটি সিদ্ধান্ত হয়েছে তা হলো নির্বাচন হবে সংবিধান অনুযায়ী শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনকালীন সরকারের অধীনে এ প্রস্তাবটি সবাই উত্থাপন করবেন।  

মোহাম্মদ নাসিম বলেন, প্রধানমন্ত্রী দেশে ফেরার দিন বিমান বন্দর থেকে গণভবন পর্যন্ত রাস্তার দুই পাশে দাঁড়িয়ে তাকে স্বাগত জানানো হবে। কেন্দ্রীয় ১৪ দল সংবধর্না অনুষ্ঠানে অংশ গ্রহণ করবে।  

এর আগে মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তরিকত ফেড়ারেশনের মহাসচিব এমএ আউয়াল, গণতান্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।


মন্তব্য