kalerkantho


কক্সবাজারে ওবায়দুল কাদের

'মিয়ানমারের ওপর আন্তর্জাতিক ও আঞ্চলিক অবরোধ প্রয়োজন'

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার    

১৩ অক্টোবর, ২০১৭ ১৯:২০



'মিয়ানমারের ওপর আন্তর্জাতিক ও আঞ্চলিক অবরোধ প্রয়োজন'

"রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক ও আঞ্চলিক অবরোধই মিয়ানমারকে কিছুটা হলেও বাধ্য করতে পারে। আন্তর্জাতিক চাপের মুখে এখন মিয়ানমারের অং সান সু চির সুর কিছুটা নরম হলেও বাস্তবে এটা তাদের প্রকৃত রূপ নয়।

রোহিঙ্গা ইস্যু নিয়ে বাস্তবে অং সান সু চির অবস্থা হয়েছে-জলে কুমির ডাঙ্গায় বাঘ। "

কক্সবাজারের হোটেলে আজ শুক্রবার সকালে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী ও চেক গ্রহণ অনুষ্ঠানে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, "মিয়ানমার বাহিনীর নির্যাতনে গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত অন্তত সাড়ে পাঁচ লাখ বাস্তুচ্যুত রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিপুল সংখ্যক মানুষের ভিড়ে আরও বিপুল সংখ্যক রোহিঙ্গা যোগ হওয়ার পরও এলাকার মানুষ ধৈর্য্য  হারায়নি। " তিনি এ জন্য সীমান্ত জনপদ উখিয়া-টেকনাফবাসীকে ধন্যবাদ জানান।

সেতুমন্ত্রী বলেন, "রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিকতার নীতি অবলম্বন করেছেন। অপরদিকে কূটনৈতিক তৎপরতার মাধ্যমে রোহিঙ্গা সমস্যা সমাধানে তিনি বিশ্বাসী। তিনি দলীয় নেতা-কর্মীদের পাশাপাশি অর্থশালী ব্যক্তিদের রোহিঙ্গাদের ব্যাপারে মানবিকতার হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন। "

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, "মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে রাজনৈতিক ও অর্থনৈতিক উদ্দেশ্যে যেসব মতলববাজরা রোহিঙ্গাদের প্রলুব্ধ করে নিয়ে আসছে প্রশাসন তাদের ব্যাপারে কঠোর পদক্ষেপ নেবে।

"

রোহিঙ্গাদের জন্য সাহায্য প্রদান অনুষ্ঠানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম ২০ লাখ টাকার একটি চেক তুলে দেন মন্ত্রীর হাতে। আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি ১১ হাজার কম্বল প্রদান করেন। এ ছাড়া আরও কয়েকজন ব্যক্তি ও  প্রতিষ্ঠানের পক্ষ থেকে আরও ২০ লাখ টাকার চেক এবং অন্যান্য সামগ্রী প্রদান করেন।

এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, আওয়ামী লীগের ত্রাণ উপকমিটির চেয়ারম্যান এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ও সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও সাইমুম সরওয়ার কমল, কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন ও পুলিশ সুপার ড. এ কে এম ইকবাল হোসেনসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মন্ত্রী ওবায়দুল কাদের উখিয়া-টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখভাল করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে ২৫ দিন কক্সবাজারে কাটিয়ে আজ ঢাকায় ফিরে গেছেন।  


মন্তব্য