kalerkantho


'রোহিঙ্গা নির্যাতনে গণহত্যার সব উপাদান বিদ্যমান'

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৭ ১৮:৪৩



'রোহিঙ্গা নির্যাতনে গণহত্যার সব উপাদান বিদ্যমান'

জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক

'মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা হিসাবে আখ্যায়িত করা প্রয়োজন’ উল্লেখ করে জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, তাদের ওপর চলমান নির্যাতনে গণহত্যার সব উপাদান বিদ্যমান।

আজ শনিবার জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি (যুদ্ধ বা বিবাদপূর্ণ অঞ্চলে যৌন সহিংসতা বিষয়ক) প্রমীলা প্যাটেন জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে সাক্ষাৎকালে চেয়ারম্যান এ কথা বলেন।

রোহিঙ্গা নারীদের প্রতি মিয়ানমারে চলমান নির্যাতন ও বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর যৌন নির্যাতন সম্পর্কে আলোচনা হয়।

জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি রোহিঙ্গাদের ওপর নির্যাতনকে গণহত্যা হিসাবে সংজ্ঞায়িত করা যাবে কিনা এ বিষয়ে জাতীয় মানবাধিকার কমিশনের মতামত জানতে চান। এ সময় চেয়ারম্যান কমিশনের সংগৃহীত এ সংক্রান্ত তথ্য-প্রমাণাদি জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধিকে দেখান।

কাজী রিয়াজুল হক বলেন, জাতীয় মানবাধিকার কমিশনের অনুসন্ধানকারী দল এ পর্যন্ত তিন বার কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেছে এবং প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ করেছে।

প্রমীলা প্যাটেন রোহিঙ্গা শিবিরে নারী পাচারকারীদের উপস্থিতি এবং বাল্য বিবাহ নিয়ে আশঙ্কা প্রকাশ করেন। রোহিঙ্গা নারীরা পাচারকারীদের টার্গেট বলে তিনি মন্তব্য করেন।

রোহিঙ্গা নারীদের পাচারকারীদের কবল থেকে রক্ষা করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানান।


মন্তব্য