kalerkantho


রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ফ্রান্সের

কালের কণ্ঠ অনলাইন   

২৭ ডিসেম্বর, ২০১৭ ১৯:৪৮



রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ফ্রান্সের

রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্সের পার্লামেন্টের প্রতিনিধি দলের সদস্যরা। ফ্রান্সের পার্লামেন্ট সদস্য মি. বুয়ন তান-এর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা গতকাল বুধবার জাতীয় সংসদ ভবন পরিদর্শন করেন। এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তারা সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয় ও রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। এসময় স্পিকার বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন চলাকালে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্মোচন করেছেন মানবতার অনন্য দৃষ্টান্ত। 

জাতিসংঘের সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর দেওয়া ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় শুরু থেকেই বাংলাদেশের ভূমিকায় সন্তোষ প্রকাশ করে আসছে। রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আরো জোরালো ভূমিকা রাখতে হবে।

আলোচনাকালে মি. বুয়ন তান সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফর ও দেশের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ফ্রান্স সরকার সব সময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে। বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য প্রতিনিধিদল সরেজমিনে অতিদ্রুত কক্সবাজার পরিদর্শন করবে। তিনি এসময় দুদেশের পারস্পরিক সম্পর্ক ভবিষ্যতে আরো দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন।



মন্তব্য