kalerkantho


রোহিঙ্গাদের প্রতি সর্বোচ্চ মানবিকতা প্রদর্শন করেছে বাংলাদেশ : ওআইসি

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১২:৪৮



রোহিঙ্গাদের প্রতি সর্বোচ্চ মানবিকতা প্রদর্শন করেছে বাংলাদেশ : ওআইসি

ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) বলেছে, বাংলাদেশ রোহিঙ্গাদের প্রতি সর্বোচ্চ মানবিকতা প্রদর্শন করেছে যা বিশ্বে বিরল উদাহরণ। শুক্রবার কক্সবাজারের বালুখালী রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে ওআইসির ইনডিপেনডেন্ট পার্মানেন্ট হিউম্যান রাইটস কমিটির (আইপিএইচআরসি) চেয়ারপারসন ড. রশিদ আল বালুশি এ মন্তব্য করেন। তিনি বলেন, আমরা দুই দিন ধরে উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্প এলাকা পরিদর্শন করেছি এবং নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেছি। এতে আমরা যতটুকু জেনেছি তাতে বোঝা যায়, তাদের ওপর গণহত্যা এবং ধর্ষণসহ বর্বর নির্যাতন চালানো হয়েছে।


আরো পড়ুন : রোহিঙ্গাদের অবস্থা দেখতে ঢাকায় আইপিএইচআরসি প্রতিনিধিদল


এর আগে বৃহস্পতিবার দুপুরে রোহিঙ্গাসংশ্লিষ্ট বিষয় নিয়ে কক্সবাজার জেলা প্রশাসকের সঙ্গে বৈঠক করে এই প্রতিনিধিদল। বৈঠকে রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি, মানবিক সংকট ও চাহিদাসহ নানা বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে প্রতিনিধিদলটি বৃহস্পতিবার ও শুক্রবার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, বাংলাদেশ সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ওআইসি প্রতিনিধিদলের এই সফরের আয়োজন করা হয়েছে।


আরো পড়ুন :


ওআইসির স্বাধীন স্থায়ী মানবাধিকার কমিশন এবং মহাসচিবের দপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে এই প্রতিনিধিদল গঠন করা হয়। তারা রোহিঙ্গাদের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা করে ওআইসি মহাসচিবের কাছে প্রতিবেদন দেবে। এ ছাড়া আগামী মে মাসে ঢাকায় অনুষ্ঠেয় ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকেও এই প্রতিবেদন উত্থাপন করা হবে।

হাজারো সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম জনগোষ্ঠী তাদের দেশ থেকে পালিয়ে উদ্বাস্তু হিসেবে বাংলাদেশে আশ্রয় নেওয়ায় মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ জানাতে প্রাথমিক তথ্য পেতে ৪ দিনের সফরে প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার ঢাকায় পৌঁছান। শুক্রবার দুপুরে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। কক্সবাজার সফর শেষে প্রতিনিধিদল শনিবার বাংলাদেশ ত্যাগ করবে।

 



মন্তব্য