kalerkantho


রাখাইনের ৯০ ভাগ রোহিঙ্গাই বাংলাদেশে: দ্য ইরাবতী

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৭:৪৫



রাখাইনের ৯০ ভাগ রোহিঙ্গাই বাংলাদেশে: দ্য ইরাবতী

মিয়ানমারের রাখাইনের ৯০ ভাগ রোহিঙ্গাই বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম দ্য ইরাবতী। সরকার ও বেসরকারি সংস্থার তথ্য উপাত্তের ভিত্তিতে এ তথ্য জানায় পত্রিকাটি। এদিকে, বাংলাদেশ সীমান্তের বাকি অংশের বেষ্টনী তৈরিতে দেড় কোটি ডলারের বাজেট বরাদ্দ দিয়েছে মিয়ানমার পার্লামেন্ট। 

গত আগস্টে রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার ঘটনায় আরসাকে দায়ী করে মিয়ানমার। এরপরই ব্যাপক অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে বাংলাদেশে আশ্রয় নেয় প্রায় সাত লাখ রোহিঙ্গা।

আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে চুক্তি সম্পন্ন হলেও তা কার্যকরের বিষয়টি এখনও প্রক্রিয়াধীন। এরইমধ্যে বৃহস্পতিবার বাংলাদেশ সীমান্তে বেষ্টনী নির্মাণের বাজেট বরাদ্দ দিলো মিয়ানমার সরকার। সেনাবাহিনীর নিয়ন্ত্রণে থাকা স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও সীমান্ত বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে দেড় কোটি ডলারের বাজেট প্রস্তাব করে। 

এদিকে, সহিংসতা শুরুর পর ছয় মাসে মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা জনসংখ্যার নব্বই শতাংশই বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ইরাবতী। পত্রিকাটি বলছে, সহিংসতা শুরুর আগে মংডু, বুথিডং এবং রাথেডং এলাকায় রোহিঙ্গা জনসংখ্যা ছিল ৭ লাখ ৬৭ হাজার ৩৮ জন। বর্তমানে সেখানে কেবল ৭৯ হাজার রোহিঙ্গা রয়েছে। মিয়ানমার সরকার ও বেসরকারি সংস্থার তথ্য উপাত্তের ভিত্তিতে এই প্রতিবেদন প্রকাশ করে তারা।

একদিন আগেই, মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ দাবি করে, রাখাইনে ধ্বংসযজ্ঞের প্রমাণ নিশ্চিহ্ন করছে মিয়ানমার সরকার। আগুনে পুড়িয়ে দেয়া রোহিঙ্গা গ্রামগুলো এখন মাটিতে মিশিয়ে দেয়া হচ্ছে বলেও জানায় সংস্থাটি।


মন্তব্য