kalerkantho


'রোহিঙ্গাদের সহায়তায় পাশে থাকবে ভিয়েতনাম'

কালের কণ্ঠ অনলাইন   

৫ মার্চ, ২০১৮ ১৩:৩২



'রোহিঙ্গাদের সহায়তায় পাশে থাকবে ভিয়েতনাম'

রোহিঙ্গা সংকট সমাধান ও শরণার্থী রোহিঙ্গাদের সহায়তা দিতে সব সময় পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। আজ সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ প্রতিশ্রুতি দেন তিনি। রোহিঙ্গা প্রসঙ্গে ত্রান দাই কুয়াং বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করেছে। ভিয়েতনাম রোহিঙ্গা সংকট মোকাবিলা ও শরণার্থী রোহিঙ্গাদের সহায়তা দিতে সব সময় বাংলাদেশের পাশে থাকবে।

এর আগে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট তিনটি সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। আজ সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠকের পর এই সমঝোতা স্মারক সই হয়।

ভিয়েতনামের প্রেসিডেন্ট সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে দুই নেতার মধ্যে একান্ত বৈঠক শেষে শুরু হয় দ্বিপক্ষীয় বৈঠক। সেখানে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন শেখ হাসিনা, ভিয়েতনামের পক্ষে তাদের রাষ্ট্রপ্রধান ত্রান দাই কুয়াং। দ্বিপক্ষীয় বৈঠকের পর প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে দুই নেতার উপস্থিতিতে সমঝোতা স্মারক তিনি স্বাক্ষরিত হয়। এর আগে আজা সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে গতকাল রবিবার ঢাকায় পৌঁছান ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। গত ১৪ বছরে এটাই ভিয়েতনামের কোনো রাষ্ট্রপ্রধানের প্রথম বাংলাদেশ সফর। ত্রান দাই কুয়াংয়ের স্ত্রী গুয়েন থি হিয়েনও এই সফরে তার সঙ্গে আছেন।

 



মন্তব্য