kalerkantho


রোহিঙ্গা সহায়তায় জন্মনিয়ন্ত্রণ সামগ্রী দিচ্ছে ইউএসএইড

কূটনৈতিক প্রতিবেদক   

২৯ মার্চ, ২০১৮ ০৩:৩৭



রোহিঙ্গা সহায়তায় জন্মনিয়ন্ত্রণ সামগ্রী দিচ্ছে ইউএসএইড

রোহিঙ্গাদের ত্রাণ সহায়তার অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএইড) জন্মনিয়ন্ত্রণ সামগ্রী দিচ্ছে। গত ২৫ মার্চ তারা বাংলাদেশ সরকারকে ছয় লাখ ২২ হাজার ৮০০ ডোজ ‘ইনজেকটেবল কন্ট্রাসেপটিভ’ প্রদান করেছে। এর আর্থিক মূল্য প্রায় নয় লাখ এক হাজার ২৩২ মার্কিন ডলার। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র এই জন্মনিয়ন্ত্রণ সামগ্রী প্রদান করেছে।

সূত্র জানায়, গত ফেব্রুয়ারি মাসে ইউএসএইড দুই লাখ ৯২ হাজার ডোজ কন্ট্রাসেপটিভ প্রদান করেছিল। এর ফলে রোহিঙ্গাদের ত্রাণ সহায়তায় যুক্তরাষ্ট্রের দেওয়া জন্মবিরতিকরণ সামগ্রীর সংখ্যা প্রায় ১০ লাখে দাঁড়ালো।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের জন্য ত্রাণ হিসেবে ৩০ লাখ প্যাকেট ওরস্যালাইন প্রদান করে। গত বছরের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গা এবং তাদের আশ্রয় দেওয়া স্থানীয় সম্প্রদায়কে যুক্তরাষ্ট্র ১১ কোটি মার্কিন ডলারেরও বেশি অর্থ সহায়তা দিয়েছে। 

বাংলাদেশে ইউএসএইড মিশনের পরিচালক ইয়ানিনা ইয়ারুজেলস্কি বলেন, সবচেয়ে অরক্ষিত রোহিঙ্গা শরণার্থীদের জীবন রক্ষাকারী ও প্রয়োজনীয় স্বাস্থ্য সামগ্রী ব্যবহারের সুযোগ করে দিতে ইউএসএইড প্রতিশ্রুতিবদ্ধ।

বাংলাদেশে রোহিঙ্গা সংকটে সাহায্যের ক্ষেত্রে প্রাথমিকভাবে ইউএসএইড জরুরি জীবন রক্ষাকারী খাদ্য এবং পুষ্টি সেবামূলক সহায়তা প্রদান করছে।



মন্তব্য