kalerkantho


'রোহিঙ্গাদের নিরাপদে ফিরে যেতে কাজ করবে নিরাপত্তা পরিষদ'

কালের কণ্ঠ অনলাইন   

২৯ এপ্রিল, ২০১৮ ১৬:০৩



'রোহিঙ্গাদের নিরাপদে ফিরে যেতে কাজ করবে নিরাপত্তা পরিষদ'

রোহিঙ্গারা যাতে স্বেচ্ছায় নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে সেই লক্ষে কাজ করার অঙ্গীকার করেছেন বাংলাদেশে সফররত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা।

আজ রবিবার কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের প্রধান গুস্তাভো মেজার চুয়াদ্রা।

মেজার চুয়াদ্রা বলেন, বিশ্ব দরবারে রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরে সংকট সমাধানে কার্যকর ভূমিকা রাখবে নিরাপত্তা পরিষদ। এরই মধ্যে নিরাপত্তা পরিষদের দুই প্রভাবশালী সদস্য দেশে রাশিয়া ও চীন প্রত্যাবাসন বিষয়ে সম্মতি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে রাশিয়া, চীনসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমারের কারণেই রোহিঙ্গা সংকট সৃষ্টি হয়েছে, আন্তর্জাতিক মহল সেটি অনুধাবন করেছে। তারা সমস্যার গভীরতা বোঝেন। তারা এই ব্যাপারে নজর দেবেন বলেও জানিয়েছেন।

এর আগে সকালে প্রতিনিধিদল প্রথমে নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তের জিরো লাইনে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের দেখতে যান। পরে তারা কুতুপালং শিবিরে যান। এ সময় ব্লক ডি ফাইভে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন তারা। এ সময় প্রতিনিধি দলকে নির্যাতনের বর্ণনা দেন রোহিঙ্গারা।

প্রতিনিধি দলের কয়েক সদস্য রোহিঙ্গাদের কাছে মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন। সংকট সমাধানে কার্যকর ভূমিকা রাখার আশ্বাস দেন তারা।

এদিকে আজই ঢাকায় ফিরবে প্রতিনিধি দলের সদস্যরা। রাতে রাজধানীর হোটেল র‌্যাডিসনে এক নৈশভোজের আয়োজন থাকবে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পক্ষ থেকে।

প্রতিনিধিদলটি সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং পরে রোহিঙ্গা ইস্যু নিয়ে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার জন্য দুদিনের সফরে মিয়ানমার যাবেন।


মন্তব্য