kalerkantho


রোহিঙ্গাদের জন্য সাহায্য প্রার্থনা প্রিয়াঙ্কা চোপড়ার (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ২০:৫৩



রোহিঙ্গাদের জন্য সাহায্য প্রার্থনা প্রিয়াঙ্কা চোপড়ার (ভিডিওসহ)

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা বর্ণনা করে সামাজিক গণমাধ্যম ইনস্টাগ্রামে নিজের অ্যাকাউন্টে একটি হৃদয়গ্রাহী পোস্ট দিয়েছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। সেখানে তিনি বিশ্বের সবাইকে রোহিঙ্গা শিশুদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ারও আহবান জানিয়েছেন।

বাংলাদেশ মিয়ানমার সীমান্তে দাঁড়িয়ে তোলা নিজের একাটি ছবি পোস্ট করে প্রিয়াঙ্কা লিখেছেন, ‘নদীর ওপারেই মায়ানমার (বার্মা)। ওটি এখন জনশুন্য। কিন্তু কয়েকমাস আগেই ‘সাবরাং’ নামের ওই অঞ্চলটি লাখ লাখ রোহিঙ্গাতে পূর্ণ ছিল। যারা দেশটি ছেড়ে পালিয়ে আসছিল।
অনেক বাধাবিপত্তি ও ভয়ানক বিপদ পেরিয়ে তারা পালিয়ে এসেছে। তাদের অনেকেই দিনের পর দিন পাহাড়-পর্বত ডিঙ্গিয়ে শুধু পায়ে হেটে সীমান্তে এসেছে। এরপর নাফ নদী পাড়ি দিয়েছে কোনোমতো তৈরি করা একটি নৌকাতে করে।

তাদের অনেকেই ছিল আহত, গর্ভবতী এবং অশীতিপর বৃদ্ধ। 

এখানেই তাদের দুর্দশার শেষ হয়ে যায়নি। বাংলাদেশে প্রবেশের পর তাদেরকে খোলা মাঠে দিনের পর দিন অপেক্ষা করতে হয়েছে ত্রানকর্মীদের জন্য। তাদের কোনো খাবার ও পানি ছিল না। ছিলনা ঘুমানোর বিছানা।

রোহিঙ্গারা শিশুরা যে অবর্ণনীয় দুর্দশারা মধ্য দিয়ে গিয়েছে তাতে তাদের দেহ ও মনে স্থায়ী ক্ষত সৃষ্টি হয়েছে। যা তাদেরকে তাড়িয়ে বেড়াবে জীবনভর।

একমাত্র আপনাদের সহায়তায়ই হয়তো এই শিশুরা নিজেদের ভবিষ্যত গড়ে তোলার একটু সুযোগ পেতে পারে। কেননা এই মুহূর্তে তাদের ভবিষ্যত পুরোই অন্ধকার।

বিশ্বের উচিত তাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। আমাদের উচিত তাদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া। দয়া করে আপনার সাহায্যের হাতটি বাড়িয়ে দিন এই ঠিকানায়- www.supportunicef.org #ChildrenUprooted @unicef @unicefbangladesh

প্রসঙ্গত, মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দেখতে বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া সোমবার ভোরে বাংলাদেশে আসেন। এরপর একই দিন দুপুরে কক্সবাজার পৌঁছান তিনি। তিনি কক্সবাজারের হোটেল হোটেল রয়েল টিউলিপে অবস্থান করছেন।

আজ মঙ্গলবার সকালে তিনি জাতিসংঘের শুভেচ্ছাদূত হয়ে রোহিঙ্গা ট্রানজিট পয়েন্ট দেখতে যান।

কক্সবাজারের টেকনাফ সীমান্তে হাড়িয়াখালি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়েছেন তিনি। রোহিঙ্গারা যে পথ দিয়ে বাংলাদেশে এসেছে সেই স্থানসহ বিভিন্ন জায়গাও ঘুরে দেখছেন।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৯ টার দিকে তিনি মেরিন ড্রাইভ হয়ে টেকনাফের হাড়িয়াখালী রোহিঙ্গা ত্রাণকেন্দ্র ও লেদা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। ত্রাণকেন্দ্রে পরিদর্শনে গিয়ে শাহপরীরদ্বীপ ভাঙ্গা এলাকায় যান।

সেখানে গাড়ি থেকে নেমে সেই পথে তিনি কিছু সময় হাঁটাহাঁটি করেন। সেখান থেকে নাফ নদী আর মিয়ানমার দেখা যায়। এখানে গাছের নিচে দাঁড়িয়ে স্থানীয় শিশুদের সঙ্গে তিনি কথা বলেন, হাসাহাসি করেন, ছবি তোলেন।

পরে সকাল সাড়ে ১০ টার দিকে তিনি কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে টেকনাফ ত্যাগ করেন।

গত ১৯ মে প্রিয়াঙ্কা ব্রিটিশ যুবরাজ প্রিন্স হ্যারি এবং মেগান মার্কলের বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এরপর দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সোমবার সকালে ঢাকায় আসেন তিনি।

ভিডিওতে এক ঝলক দেখুন রোহিঙ্গা ক্যাম্পে প্রিয়াঙ্কা চোপড়ার কর্মকাণ্ড:

 


মন্তব্য