kalerkantho


রোহিঙ্গা শিশুদের জন্য ফেসবুক লাইভে প্রিয়াঙ্কা চোপড়া

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৮ ১৭:৩৫



রোহিঙ্গা শিশুদের জন্য ফেসবুক লাইভে প্রিয়াঙ্কা চোপড়া

ফেসবুক লাইভে রোহিঙ্গা শিশুদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার আবেদন জানিয়েছেন বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। বৃহস্পতিবার সকালে কক্সবাজারের কুতুপালং রিফিউজি ক্যাম্প থেকে বিশ্ববাসীর উদ্দেশে রোহিঙ্গা শিশুদের দুর্দশার বিবরণ তুলে ধরে তাদের জন্য এই সাহায্যের আবেদন জানান তিনি।

রোহিঙ্গা উদ্বাস্তু সংকটের ফলে কীভাবে শিশুদের ওপর অবর্ণনীয় দুর্ভোগ নেমে এসেছে এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ সেই দুর্দশা লাঘবে কীভাবে কাজ করছে সে বিষয়ে বর্ণনা করেন প্রিয়াঙ্কা। সামাজিক গণমাধ্যমে নানা জনের করা প্রশ্নের উত্তর আকারে তিনি এসব কথা বলেন।

প্রিয়াঙ্কা বলেন, যে কোনো শিশুই আসলে নিষ্পাপ। কোনো শিশুর বাবা-মা কোন ধর্মের মানুষ সে বিষয়টিকে ইস্যু না বানিয়ে বরং জাতি-ধর্ম নির্বিশেষে সকল নিপীড়িত শিশুর পাশেই আন্তর্জাতিক সম্প্রদায়ের দাঁড়ানো উচিত।
প্রিয়াঙ্কা বলেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শিশুরা প্রয়োজনীয় খাদ্য, বস্ত্র, বিশুদ্ধ খাওয়ার পানি ও স্যানিটারি লেট্রিনের অভাবে ভুগছে। আর বিশেষ করে সামনে বর্ষার মৌসুমে এই সংকট আরো তীব্র আকার ধারণ করবে।

প্রিয়াঙ্কা বলেন, এই একবেলা খাবার খাওয়ার পর পরের বেলায় খেতে পারবে কিনা তা জানে না এই শিশুরা। সুতরাং বিশ্ববাসীর উচিত এই শিশুদের প্রতি আর্থিক সহায়তায় এগিয়ে আসা। যাতে অন্তত তাদের মৌলিক কয়েকটি অধিকার নিশ্চিত করা যায়। জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ এই শিশুদের জন্য এমনকি মৌলিক শিক্ষারও ব্যবস্থা করছে।

প্রিয়াঙ্কা বলেন, আগে এই শিশুদের জীবনের কোনো স্বপ্ন ছিল না। এখন এই মৌলিক শিক্ষার ফলে তারা এখন স্বপ্নও দেখতে শুরু করেছে। সুতরাং বিশ্ববাসীর উচিত এই শিশুদের জন্য একটি সুন্দর ভবিষ্যত নির্মাণ করে দেওয়ার জন্য ইউনিসেফের মাধ্যমে সহায়তার হাত বাড়িয়ে দেওয়া। দয়া করে আপনার সাহায্যের হাতটি বাড়িয়ে দিন এই ঠিকানায়- www.supportunicef.org #ChildrenUprooted @unicef @unicefbangladesh


মন্তব্য