kalerkantho


'নেইমারের দাম ২২২ মিলিয়ন হলে মেসির জন্য ৩০০ মিলিয়ন কিছুই না'

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৭ ১৩:১৩



'নেইমারের দাম ২২২ মিলিয়ন হলে মেসির জন্য ৩০০ মিলিয়ন কিছুই না'

ছবি: এএফপি

এটা মানতেই হবে যে ব্রাজিল সুপারস্টার নেইমার ফুটবল যোগ্যতার দিক দিয়ে অনেকটা পিছিয়ে আছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির থেকে। এটা নেইমার নিজেই স্বীকার করেন। তাহলে নেইমার যদি ২২২ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যেতে পারে, তাহলে মেসির দাম কত হবে? না, মেসি বার্সেলোনা ছাড়ছেন না। কিন্তু তাকে আটকানোর জন্য যে বাই আউট ক্লজ দেখাচ্ছে বার্সেলোনা; তা সত্যিই চমকপ্রদ।

বার্সার সঙ্গে নতুন চুক্তি অনুযায়ী মেসির বাই-আউট ক্লজ দেখানো হবে ৩০০ মিলিয়ন ইউরো। অর্থাৎ বার্সেলোনার অমতে তাকে দলে টানতে এই বিশাল অংক খরচ করতে হবে যেকোনো দলকে। কিন্তু এই আকাশচুম্বী দাম হাঁকিয়েও কি নিশ্চিন্ত থাকতে পারবে বার্সা? লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ যে বলছেন, 'নেইমারের পেছনে ২২২ মিলিয়ন ব্যয় করা সম্ভব হলে মেসির জন্য ৩০০ মিলিয়ন কিছুই না!'

লিভারপুল কোচের ধারণা, প্যারিসের দলটি আকাশছোঁয়া দাম দিয়ে নেইমারকে কিনে নতুন একটা কালচার শুরু করেছে। এখন মেসিকে নিয়েও নিরাপদে থাকতে পারবে না বার্সেলোনা। এতদিন পর্যন্ত এটা ছিল অসম্ভব ব্যাপার। কিন্তু এক মাসের মধ্যেই এটা আর অসম্ভব মনে হচ্ছে না। তারা স্রেফ টাকার অংকটা বসিয়ে দিয়েছিল।

মেসির জন্য ৩০০ মিলিয়ন খরচ করতেও কেউ দ্বিধা করবে না। '

মেসি, নেইমার, রোনালদো কিংবা সুয়ারেসদের মতো সুপারস্টারদের জন্য সাধারণত আকাশছোঁয়া অংকের বাই আউট ক্লজ ঠিক করে ক্লাবগুলো। যাতে অন্য দল এত টাকা খরচ করতে ভয় পায়। নেইমারকে নিয়ে যে ইতিহাস গড়ল পিএসজি; তাতে এখন কত টাকা বাই আউট ক্লজ 'নিরাপদ' হবে তা সত্যিই চিন্তার বিষয়।

ক্লপ আরও বলেছেন, 'বড় দলগুলোর বাজারমূল্যের একটি সীমা ঠিক করতে হবে। সেটা ১৫০ হোক বা ৫৫০ মিলিয়ন; তাদেরই অংকটা ঠিক করতে হবে। তাহলেই আর কেউ আপত্তি করবে না। যেহেতু প্রথমবার এটা ঘটেছে তাই এটা এখন বড় একটা বিষয়। '

আরও পড়ুন

'এত টাকা থাকলে নেইমারের পেছনে ব্যয় না করে স্টেডিয়াম বানাতাম'


মন্তব্য