kalerkantho


নতুন কোনো ইতিহাসের পথে ফেদেরার

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৭ ১৩:২৯



নতুন কোনো ইতিহাসের পথে ফেদেরার

ছবি: এএফপি

কয়েকদিন আগেই উইম্বলডন জিতে অবিশ্বাস্য প্রত্যাবর্তন ঘটিয়েছেন।  দুই, চার পাঁচটি নয়; মোট ১৯টি গ্র্যান্ড স্ল্যাম তার দখলে। কিন্তু ট্রফি জেতাই তার একমাত্র লক্ষ্য নয়। কেউ অস্বীকার করবে না যে বিশ্বের সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় তিনি। সেই টেনিস সম্রাট রজার ফেদেরারের ইচ্ছা, আরও ইতিহাসের জন্ম দিয়ে উত্তরসূরিদের কাছে দৃষ্টান্ত হয়ে উঠতে। এই লক্ষ্যেই রজার্স কাপে অভিযান শুরু করেছেন তিনি।

বুধবার মন্ট্রিয়লে কানাডার পিটার পোলনস্কিকে ৬-২, ৬-১ উড়িয়ে দিয়ে সফল সূচনা করেন টেনিস সম্রাট। ম্যাচ শেষ হওয়ার পর পোলনস্কির অনুরোধে তিনটি বলে সাক্ষর করে দেন তিনি।

ফেদেরার বলছেন, 'আমি যে শুধু খেলোয়াড়দেরই সম্মান করি, তা কিন্তু নয়। টিকিট কেটে খেলা দেখতে আসা দর্শক থেকে বল বয়, আম্পায়ার- প্রত্যেকেই সম্মান করি আমি। কারণ ওদের জন্যই আমরা সুষ্ঠু ভাবে টুর্নামেন্ট খেলতে পারি।

'

তারকা খেলোয়াড়দের সমাজের প্রতি যে দায়বদ্ধতা রয়েছে, সেটাও মনে করিয়ে দিয়েছেন ফেদেরার। তিনি বলেছেন, 'যখন দেখি আমাদের মতো খেলোয়াড়দের মতামতকে সাধারণ মানুষ গুরুত্ব দিচ্ছেন, চেষ্টা করছেন অনুসরণ করার। তখন আমাদেরও সতর্ক থাকতে হবে। এমন কিছু করব না যাতে কেউ আঘাত পান। '

ইনজুরির কারণে এই মৌসুমে আর কোর্টে না নামার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বের সাবেক এক নম্বর ও তার প্রধান প্রতিদ্বন্দ্বী নোভাক জকোভিচ। যা নিয়ে বিশ্বজুড়ে জল্পনা শুরু হয়ে গেছে। কিন্তু ফেদেরার আশাবাদী জকোভিচের প্রত্যাবর্তনের ব্যাপারে।

তিনি বলেছেন, 'আগামী বছর আরও শক্তিশালী হয়েই ফিরবে নোভাক। ' শুধু জকোভিচ নয়, চোট সারিয়ে স্ট্যানিসলাস ওয়ারিঙ্কার কোর্টে ফেরা নিয়েও আশাবাদী ফেদেরার।


মন্তব্য