kalerkantho


ইংল্যান্ড টেস্ট দলে দুই নতুন মুখ

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৭ ১৩:৪৮



ইংল্যান্ড টেস্ট দলে দুই নতুন মুখ

ম্যাসন ক্রেন (বামে) এবং মার্ক স্টোনম্যান (ডানে। ছবি: ইন্টারনেট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এজবাস্টনে অনুষ্ঠিতব্য প্রথম টেস্টের জন্য ইংল্যান্ড দলে ডাক পেয়েছেন দুই নতুন মুখ মার্ক স্টোনম্যান ও ম্যাসন ক্রেন। এতিহাসিক দিবা-রাত্রির এ ম্যাচের জন্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড(ইসিবি) ঘোষিত ১৩ সদস্যের দলে জায়গা পাননি কিটন জেনিংস, স্টিভেন ফিন, এবং লিয়াম ডসন। তবে সাইড স্ট্রেন থেকে পুরোপুরি সুস্থ হয়ে পুনরায় দলে ফিরেছেন ক্রিস ওকস।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টেই অভিষেক হতে যাচ্ছে সোটনম্যানের এবং অ্যালিস্টার কুকের ওপেনিং পার্টনার হিসেবে খেলবেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র শেষ হওয়া চার ম্যাচ সিরিজে ওপেনার হিসেবে জেনিংস ভালো করতে না পারায় সুযোগ পান সারে ওপেনার স্টোনম্যান।

এন্ড্রু স্ট্রস অবসর নেওয়ার পর থেকেই ইংল্যান্ডের ওপেনিং জুটি বেশ নড়বড়ে। মূলত অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন অ্যাশেজ সিরিজের আগে ওপেনিং সমস্যার সমাধানের পথ হিসেবেই ৩০ বছর বয়সী স্টোনম্যানকে পরীক্ষা করতে চায় ইংলিশ কর্তৃপক্ষ। চলতি মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটেও দারুন ছন্দে রয়েছেন তিনি। এ পর্যন্ত তিন সেঞ্চুরিসহ ৫৭.৩৮ গড়ে মোট ১০৩৩ রান করেছেন তিনি।

ক্রেন ইংল্যান্ডের হয়ে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এবং গত জুনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার অভিষেক ঘটে। ২০ বছর বয়সী এ লেগ স্পিনার চলতি মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে এ পর্যন্ত ৪০.৩১ গড়ে ১৬ উইকেট শিকার করেছেন।

লসনের পরিবর্তে জায়গা পাওয়া এ তরুণ তারকা ক্যারিবীয় সিরিজে ভালো করতে পারলে সুযোগ মিলতে পারে অ্যাশেজ দলেও।

আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়া অল-রাউন্ডার ওকস ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরই নির্বাচকরা তাকে দলে অন্তর্ভুক্ত করেছেন। জাতীয় দল র্বিাচক জেমস হুইটাকার বলেন, 'নির্বাচকরা মার্ক স্টোন ও ম্যাসন ক্রেনকে অভিনন্দন জানাচ্ছে। দলে সুযোগ পাওয়া তাদের প্রাপ্য ছিল। কিটন জেনিংস কাউন্টি ক্লাব ডারহামে ফিরে যাবে এবং দলে পুনরায় জায়গা পেতে নিজের ফর্ম পুনরুদ্ধারের চেষ্টা করবে। '

এজবাস্টনে প্রথম ম্যাচের পর সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ দুটি খেলতে দল দুটি লিডস ও লিচেস্টার যাবে। লংগার ভার্সন শেষ করে দুই দল একটি টি-টোয়েন্টি ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে মুখোমুখি হবে।

ইংল্যান্ড দল : জো রুট (অধিনায়ক), বেন স্টোকস, অ্যালিস্টার কুক, টম ওয়েস্টলি, ডেভিড মালান, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মঈন আলি, টবি রোল্যান্ড-জোনস, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন, ক্রিম ওকস, মার্ক স্টোনম্যান ও ম্যাসন ক্রেন।


মন্তব্য