kalerkantho


সামনে চ্যালেঞ্জ এখন এগিয়ে যাওয়ার

কালের কণ্ঠ অনলাইন   

১১ আগস্ট, ২০১৭ ১৭:২৬



সামনে চ্যালেঞ্জ এখন এগিয়ে যাওয়ার

লিভারপুল কোচ ইয়র্গেন ক্লপ।

মাত্র তিনজন খেলোয়াড়কে দলে ভিড়িয়ে এবার সমর্থকদের হতাশ করেছে লিভারপুল।  মে মাসে চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা নিশ্চিত করার সাথে সাথে লিভারপুলের কোচ ইয়র্গেন ক্লপের সামনে পরবর্তী গুরুত্বপূর্ণ কোন শিরোপা জয়ের চ্যালেঞ্জ সামনে চলে এসেছে।

বিশেষ করে গ্রীষ্মকালীন দলবদলের সুবিধা তারা সঠিকভাবে কাজে লাগাতে পেরেছে কিনা সেই প্রশ্ন এখন আনফিল্ডে বেশ বড় হয়ে দেখা দিয়েছে। সেই চ্যালেঞ্জ জয় করাই এখন লক্ষ্য ক্লপের।

দলবদল আপাতদৃষ্টিতে শেষ হলেও এখনো আরবি লিপজিগের মিডফিল্ডার নেবি কিয়েটা ও সাউদাম্পটনের ডিফেন্ডার ভারগিল ভ্যান জিককে দলে নিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে ভ্যান জিককে হয়তবা এবারের মৌসুমে লিভারপুলে দেখা যেতে পারে। ইতোমধ্যেই তার জন্য ক্লাবের পক্ষ থেকে দলবদলের অনুরোধ জমাও দেয়া হয়েছে। কিন্তু কিয়েটাকে দলভূক্ত না করার বিষয়টি ক্লাবের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হয়েছে, যদিও এ সম্পর্কে নিশ্চিত করে জানানো হয়নি।

প্রাক-মৌসুমে থাইয়ের ইনজুরিতে আক্রান্ত হয়ে আগামী নভেম্বর পর্যন্ত মাঠের বাইরে চলে গেছেন দলের তারকা ইংলিশ মিডফিল্ডার অ্যাডাম লালানা। ক্লপের দল শনিবার ওয়াটফোর্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে প্রিমিয়ার লিগের মৌসুম শুরু করতে যাচ্ছে। গত মৌসুমে রোমার হয়ে সিরি-আ লিগে অসাধারণ পারফর্ম করা মোহাম্মদ সালাহকে ক্লাব রেকর্ড ৩৭ মিলিয়ন পাউন্ডে দলে ভিড়িয়ে আক্রমনভাগের শক্তি বৃদ্ধি করেছে অল রেডসরা।

এছাড়া স্কটিশ লেফট-ব্যাক এন্ডি রবার্টসনকে হাল সিটি থেকে ৮ মিলিয়ন পাউন্ডে চুক্তিভূক্ত করেছে।

এবারের দলবদলের বাজারে তৃতীয় খেলোয়াড় হিসেবে চেলসি থেকে লিভারপুলে যোগ দিয়েছেন তরুণ স্ট্রাইকার ডোমিনিক সোলাঙ্কে। দলের তারকা ফরোয়ার্ড ফিলিপ কুটিনহোকে দলে নিতে বার্সেলোনা জোর প্রচেষ্টা চালাচ্ছে। লিভারপুলও ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডের জন্য বার্সার দু’টি প্রস্তাব নাকচ করে দিয়েছে। বুধবার সর্বশেষ দ্বিতীয়বারের মত ৯০ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব ফিরিয়ে দেয় লিভারপুল। একই সাথে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে গত বছর জানুয়ারিতে পাঁচ বছরের চুক্তিতে দলে নেয়া এই ফরোয়ার্ডকে তারা কোনভাবেই ছাড়ছে না।

দূর্ভাগ্যবশতঃ গত সপ্তাহে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে পিঠের ইনজুরিতে আক্রান্ত হওয়ায় আগামীকাল শনিবার কুটিনহোর সার্ভিস পাচ্ছেন না ক্লপ।  পায়ের ইনজুরির কারণে গত মৌসুমে শেষ তিন মাস মাঠের বাইরে থাকা রেডস অধিনায়ক জর্ডান হেন্ডারসন পুরোপুরি সুস্থ হয়ে দলে ফিরেছেন। জ্বরের কারণে কিছুদিন বিশ্রামে থাকার পরে কালকের ম্যাচে তাকে মাঠে নামানো নিয়ে দারুন আশাবাদী রেডস কোচ।  

প্রাক-মৌসুমেও লিভারপুরের প্রস্তুতিটা বেশ ভালই হয়েছে। ৮ ম্যাচের মধ্যে তারা পরাজিত হয়েছে মাত্র ১টিতে। আর সেটা আতলাটিকো মাদ্রিদের বিপক্ষে পেনাল্টিতে। আলিয়াঁজ এরিনাতে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-০ গোলের জয়টা ছিল দুর্দান্ত।  

লিভারপুলের জন্য আগস্ট মাসটা বেশ গুরুত্বপূর্ণ। এই মাসেই তারা প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে মুখোমুখি হবার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বে হফেনহেইমের বিপক্ষে দুই লেগে মোকাবেলা করবে। তবে ম্যাচগুলো নিয়ে দারুন আশাবাদী ক্লপ। তিনি বলেছেন, 'গত মৌসুমে যখন আমরা চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করি তখন সবাই দারুন খুশী ছিল। সকলেই চ্যাম্পিয়নস লিগের বাছাইপর্বের কথা চিন্তা করেছে। কিন্তু আমাদের সামনে প্রথম লক্ষ্য ওয়ার্টফোর্ড। '


মন্তব্য