kalerkantho


ক্রিকেট ইতিহাসের অবিশ্বাস্য ঘটনা! ৬ বলে ৬ উইকেট!

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৭ ১৪:০৯



ক্রিকেট ইতিহাসের অবিশ্বাস্য ঘটনা! ৬ বলে ৬ উইকেট!

১৩ বছর বয়সী লুক রবিনসন। ছবি: ইন্টারনেট

একজন ব্যাটসম্যান যেমন স্বপ্ন দেখেন প্রতিপক্ষ বোলারের মান ইজ্জত ডুবিয়ে ৬ বলে ৬ ছক্কা হাঁকানোর; তেমনি বোলারেরও স্বপ্ন থাকে ৬ বলে ৬ উইকেট নেওয়ার। ৬ ছক্কার ঘটনা ঘরোয়া ক্রিকেট থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেটেও ঘটেছে।

কিন্তু ৬ বলে ৬ উইকেট? এমন অবিশ্বাস্য ঘটনার সাক্ষী হলো ক্রিকেট। আর এই কাণ্ড ঘটালে ১৩ বছরের স্কুলবালক লুক রবিনসন।

রবিনসনের ৬ উইকেট নেওয়ার ইতিহাসের আরেকটি মহিমা হলো, প্রতিবারই তিনি বোল্ড করেছেন প্রতিপক্ষ ব্যাটসম্যানকে। কিশোর ছেলের এই ইতিহাস গড়ার সাক্ষী হলেন তার পুরো পরিবার। ওই ম্যাচটিতে আম্পায়ার ছিলেন তার বাবা স্টিফেন। ছোট ভাই করছিল ফিল্ডিং। আর স্কোরার হিসেবে দায়িত্ব পালন করছিলেন রবিনসনের মা হেলেন। আর দর্শকাসনে ছিলেন তার দাদু গ্লেন।

কিন্তু কোথায় থাকে এই ছেলে? ইংল্যান্ডের উত্তর-পূর্বে ডারহাম শহরের নিকটবর্তী ল্যাংলি পার্কে 'ফিলাডেলফিয়া ক্রিকেট ক্লাব'এর অনূর্ধ্ব-১৩ দলের হয়ে খেলেন কিশোর রবিনসন।

সেখানে তার এই কীর্তির কথা এখন আন্তর্জাতিক মিডিয়ার শিরোনামে। প্রথম দুই ওভারে লুক কোনো উইকেট পায়নি। ম্যাচে আর এক ওভারই বোলিং পাওয়ার সুযোগ ছিল তার। বাবাকে তখন সে জিজ্ঞেস করছিল, শেষ ওভারটা করবে কি না। বাবা স্টিভেন তখন তাকে বোলিং করে যাওয়ার পরামর্শ দেন। আর তাতেই বাজিমাত।

রবিনসনের বাবা স্টিফেনও দীর্ঘদিন ক্রিকেট খেলেছেন।  ছেলের ৬ বলে ৬ উইকেট নেওয়ার কীর্তিতে তিনি খুশি ধরে রাখতে পারছিলেন না। গণমাধ্যমের কাছে বলেছেন, 'এটা অনেকটা কল্পলোকের অভিজ্ঞতা। আমি ৩০ বছর ধরে খেলেছি। হ্যাটট্রিকও করেছি। কিন্তু এমনটা কখনো হয়নি। আমার এখনো বিশ্বাস হচ্ছে না, যা দেখেছি সেটা কি সত্যিই ঘটেছে?'


মন্তব্য