kalerkantho


বাংলাদেশ বিশ্বমানের দল; হালকাভাবে দেখার সুযোগ নেই: হ্যাজেলউড

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৮:৩১



বাংলাদেশ বিশ্বমানের দল; হালকাভাবে দেখার সুযোগ নেই: হ্যাজেলউড

ছবি: ক্রিকইনফো

ইনজুরির কারণে দুই গতিতারকা মিচেল স্টার্ক ও জেমস প্যাটিনসনকে পাচ্ছে না অস্ট্রেলিয়া জাতীয় দল। গত ফেব্রুয়ারিতে ভারত সফরে পায়ের পাতার ইনজুরিতে পড়েন বাঁ-হাতি পেসার স্টার্ক।

এরপর চ্যাম্পিয়নস ট্রফিতে ফিরলেও পুরনো চোট আবারও জানান দেয়। অন্যদিকে দীর্ঘদিন যাবত পিঠের সমস্যায় ভুগছেন প্যাটিনসন।  এই দুজনের অনুপুস্থিতিতে বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার পেস আক্রমণের নেতৃত্ব দিতে প্রস্তুত জস হ্যাজেলউড। একইসাথে তিনি প্রশংসায় ভাসালেন বাংলাদেশকে।

ডারউইনে দলের অনুশীলন ক্যাম্পে হ্যাজেলউড সাংবাদিকদের বলেন, 'দলে মাত্র দুই জন ফাস্ট বোলার থাকছে। কয়েকজন স্পিনার আছে। তবে যেহেতু আমরা দীর্ঘদিন এক সঙ্গে কাজ করছি, সেহেতু সব কিছু ঠিক হয়ে যাবে বলে আমি মনে করছি। '

বাংলাদেশ সফরে ফাস্ট বোলিং পার্টনার হিসেবে প্যাট কামিন্স এবং জ্যাকসন বার্ডকে সঙ্গে পাচ্ছে ২৬ বছর বয়সী হ্যাজেলউড। তিনি নিজের ওপরেই প্রধান দায়িত্বভার দেখছেন।

তার ভাষায়, 'বর্তমান অবস্থায় আমি নিজেকেই একজন আক্রমণের নেতা হিসেবে দেখছি। আমি প্রথম আসার পর দলের অনেক পরিবর্তন হয়েছে এবং এক জন জুনিয়র থেকে সিনিয়র খেলোয়াড় সবার কাছ থেকেই আমি শিখেছি। সুতরাং সামনে থেকে দলের আক্রমণ ভাগের নেতৃত্ব দিতে বাড়তি কিছু করতে আমি চেষ্টা করব। '

এ বছরের শুরুর দিকে ভারত সফরের দলে থাকলেও খেলার সুযোগ না পাওয়া নতুন মুখ মিচেল সোয়েপসনকে বাংলাদেশের স্পিন সহায়ক কন্ডিশনের কথা বিবেচেনা করে এবং একজন ব্যাটসম্যান হিসেবে দলে সুযোগ দেয়া হয়েছে। অফ স্পিনার নাথান লিঁও এবং বাঁ-হাতি স্পিনার অ্যাস্টন আগারের পর তৃতীয় স্পিনার হিসেবে দলে আছেন সোয়েপসন।

নিজ মাঠে বাংলাদেশ গত বছর ইংল্যান্ডকে হারিয়ে ১-১ ব্যবধানে সিরিজ ড্র করেছে এবং হ্যাজেলউড দক্ষিণ এশিয়ার দেশটির কাছ থেকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা আশা করছেন। তিনি বলেন, 'বাংলাদেশ বিশ্বমানের একটা দল। চ্যাম্পিয়নস ট্রফিতে তারা সত্যি অসাধারণ ক্রিকেট খেলেছে। ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটে নিজেদের মাঠে তাদের দারুণ কিছু রেকর্ড আছে। অবশ্যই তাদের আমরা হালকাভাবে নিতে পারব না। '

আগামী ২৭ আগস্ট মিরপুরস্থ শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-অস্ট্রলিয়া। চট্টগ্রামে জহুর আহমেদ স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৪ সেপ্টেম্বর। তার আগে ১৮ আগস্ট বাংলাদেশ পৌঁছবে অস্ট্রেলিয়া দল।


মন্তব্য