kalerkantho


এটা কি ভারতকে উচিত জবাব পিসিবির?

কালের কণ্ঠ অনলাইন   

১৩ আগস্ট, ২০১৭ ১৮:৫৩



এটা কি ভারতকে উচিত জবাব পিসিবির?

পিসিবির নবনিযুক্ত চেয়ারম্যান নাজাম শেঠি। ছবি: ইন্টারনেট

চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা জয়ের পরও গোটা ক্রিকেট বিশ্বে পাকিস্তানের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি। কোনো দল এখনো পাকিস্তানে যেতে চায় না। প্রাণের ভয় নিয়ে জঙ্গি আক্রান্ত দেশে কে আর খেলতে যাবে? এমনকি পাকিস্তানের মাটিতে টি-টোয়েন্টি সিরিজের জন্য আইসিসির উদ্যোগে গঠিত বিশ্ব একাদশে যোগ দিতে ক্রিকেটারদের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড। এমন এক সময়ে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে উচিত জবাব দিল পিসিবি!

পাকিস্তানের আপত্তিতে শেষ পর্যন্ত অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেট টুর্নামেন্ট ২০১৭ আসর ভারত থেকে মালয়েশিয়ায় সরিয়ে নেয়া হয়েছে। আগামী নভেম্বরে অনুষ্ঠিত হবে এ টুর্নামেন্ট। পাকিস্তানের সঙ্গে রাজনৈতিক অস্থিরতার কারণে দ্বিপাক্ষিক সব সিরিজ বাতিল করেছে ভারত। এতে আর্থিক ক্ষতিরও সন্মুখীন হয়েছে পিসিবি। আইসিসিতে ক্ষতিপূরণের জন্য মামলাও করেছে নাজাম শেঠির বোর্ড। কিন্তু মাঠের খেলায় এবং ক্রিকেট কূটনীতিতে ভারতের সঙ্গে পেরে উঠছে না পাকিস্তান। সেই রাগ থেকেই এবার ভারতে টুর্নামেন্ট আয়োজনে 'ভেটো' দিল পিসিবি।

পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি ইএপিএন ক্রিকইনফোকে বলেছেন, 'নিরাপত্তার কারণে টুর্নামেন্টে ব্যাঘাত ঘটুক কোনো সদস্যই তা না চাওয়ায় টুর্নামেন্টে ডেভেলপমেন্ট এন্ড এক্সিকিউটিভ কমিটির সভায় অংশগ্রহণকারী সকলেই এটা মালয়েশিয়ায় সরিয়ে নেয়ার বিষয়ে একমত হয়েছে।

'

ব্যাপারটা বেশ হাস্যকর এবং এলার্মিং। ২০০৯ সালের পর থেকে বিশ্বের কোনো দেশ পাকিস্তানে খেলতে যায় না নিরাপত্তার অভাবে, (জিম্বাবুয়ে আর আফগানিস্তান একবার গিয়েছিল) আর এখন সেই পাকিস্তানই উল্টা ভারতের বিপক্ষে নিরাপত্তার অজুহাত দেখাচ্ছে! ক্রিকেট বাণিজ্যের সবচেয়ে বড় পীঠস্থান ভারতও পাকিস্তানের এই কৌশলী আক্রমণকে ঠেকাতে পারেনি। তাই এশিয়া কাপের আসর চলে গেল মালয়েশিয়ায়। পাশাপাশি বেশ একটা প্রতিশোধ নেওয়া হয়ে গেল পিসিবির!


মন্তব্য