kalerkantho


তামিমের সঙ্গী কে?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৭ ০৯:৫৩



তামিমের সঙ্গী কে?

এক পাশে তামিম ইকবাল। অন্য পাশে ইমরুল কায়েস, সৌম্য সরকার, শাহরিয়ার নাফিজ, এনামুল হক বিজয়, শামসুর রহমান সহ অনেকেই আসলেন আর গেলেন।

কিন্তু কোনো ব্যাটসম্যানই উদ্ভোধনী জুটিতে সেট হতে পারলেন না তামিমের সঙ্গে। কিছুদিন ধরে সৌম্য সরকার ভালো খেললেও বর্তমানে কোথায় যেন হারিয়ে যাচ্ছেন। কোনো কিছুতেই যেন পারছেন না নিজের চিরচেনা রূপে ফিরতে।

সর্বশেষ অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টে চার ইনিংস মিলিয়ে করেছেন মোট ৬৫ রান, সর্বোচ্চ ৩৩। শ্রীলঙ্কায় টানা তিন ইনিংসে পঞ্চাশোর্ধ্ব জুটি গড়ে কিছুটা আশাও দেখিয়েছিলেন সৌম্য। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে খেললেন যাচ্ছেতাই। বিশেষ করে প্যাট কামিন্সের গতিতে সৌম্যের দুবার আউট হওয়া দক্ষিণ আফ্রিকা সফরের আগে চিন্তা বাড়াচ্ছেই।

কিছুদিন আগে ইমরুল কায়েসের সঙ্গে তাঁর জুটিটা মাত্রই জমে উঠেছিল। কিন্তু সেটিও এখন এলোমেলো।

বর্তমানে ইমরুলের অবস্থাও ঠিক সৌম্যের মতো। পাগলাটে সব শট খেলে নিজের উইকেট বিলিয়ে দিয়ে আসছেন। অথচ বাংলাদেশের ওপেনারদের মধ্যে শুধু এই দুজনই ওপেনিংয়ে নেমে ছাড়িয়েছেন হাজার রানের কোটা (২২০৫ রান)। কিন্তু পাকিস্তানের বিপক্ষে বিশ্ব রেকর্ড গড়া সে জুটির (৩১২) পর আর মাত্র একবারই ওপেনিংয়ে পঞ্চাশ পেরিয়েছেন তামিম-ইমরুল। এরপর সৌম্য সরকারকে নিয়ে পরীক্ষায় এই জুটি প্রায় শেষ হতে চলেছে।

কিন্তু বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে প্রথম উইকেটে সবচেয়ে বেশি রানের জুটি তামিম-ইমরুলের। এ ছাড়াও উদ্বোধনী জুটিতে আরও বড় সাফল্য, অর্জন ও কৃতিত্ব আছে এই জুটির। টেস্টে প্রথম উইকেটে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ ২২৪ রানের জুটি, এরপর তৃতীয় সর্বাধিক ২০১০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ১৮৫ রানের জুটিটাও এই দুই বাঁ-হাতি ওপেনারের।

এখানেই শেষ নয়। তামিম-কায়েসের আরও একটি শতরানের জুটি আছে। ১২৬ রান, ২০১০ সালের জুনে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিরুদ্ধে। বলার অপেক্ষা রাখে না, তামিমের যোগ্য সঙ্গী ইমরুল ছাড়া বর্তমানে আর কেউ নেই। অনেক তো পরীক্ষা বলি কিংবা এক্সপেরিমেন্ট সবই হলো। এবার কি একটু পরিসংখ্যান এবং অভিজ্ঞতা বিবেচনায় তামিমের যোগ্য সঙ্গী বিচার করা যায় না?

হয়তো ইমরুল দলের বাইরে থাকলে একটি কথাও হতো না। কিন্তু তিনি ১৫ জনের স্কোয়াডে আছেন। তাকে তিন নম্বরে ধরে টিম কম্বিনশনও হয়তো প্রায় চূড়ান্ত। তখনই মূলত প্রশ্ন জাগে, কথা ওঠে যে, এমন সফল, স্বার্থক ও কার্যকর উদ্বোধনী জুটি ভাঙা হচ্ছে কেন?

 


মন্তব্য