kalerkantho


প্রথমবার বিশ্বকাপে খেলার আনন্দে সারাদেশে সরকারি ছুটি

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৭ ১৭:১৫



প্রথমবার বিশ্বকাপে খেলার আনন্দে সারাদেশে সরকারি ছুটি

বিশ্বকাপ নিশ্চিত করার পর পানামার রাষ্ট্রপতি জুয়ান কার্লোস ভারেলার সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন কোচ হারনান গোমেজ। ছবি: এএফপি

প্রথমবার বিশ্বকাপ ফুটবলের মঞ্চে যাওয়া মানে অসাধারণ এক অনুভূতি। বাছাইপর্বে ইকুয়েডরকে হারিয়ে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত করার পর আর্জেন্টিনা সমর্থকরা যে পরিমাণ আনন্দ করেছে, তার চেয়ে শতগুণ বেশি আনন্দে ভাসছে পানামা।

প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করায় সারা দেশে একদিনের সাধারণ ছুটি ঘোষণা করেছেন পানামার রাষ্ট্রপতি জুয়ান কার্লোস ভারেলা।

মধ্য আমেরিকার দেশ হিসেবে এই প্রথম বাছাইপর্বের বাধা পেরিয়ে মূল পর্বে জায়গা করে নিয়েছে পানামা। সেই উপলক্ষে মঙ্গলবার সারা দেশে সরকারি ও বেসরকারি সব প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। এক টুইটার বার্তার ভারেলা ঘোষণা দিয়েছেন, 'এটা দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। এ কারণেই আমি দেশবাসীর জন্য একদিনের ছুটি ঘোষণা করছি। '

মঙ্গলবার কোস্টারিকার বিপক্ষে বাছাইপর্বের শেষ ম্যাচে পিছিয়ে থেকেও ২-১ গোলের জয় তুলে নেয় পানামা। আর এর ফলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিত হয়। এই জয়ে কনকাকাফ বাছাইপর্ব থেকে মেক্সিকো ও কোস্টা রিকার পিছনে তৃতীয় স্থানে থেকে রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে পানামা। তবে এই অঞ্চল থেকে দুঃখজনক ভাবে বাদ পড়ে যুক্তরাষ্ট্র।

 

ফুটবল পানামার জাতীয় খেলা না হলেও ধীরে ধীরে বেসবল ও বক্সিংয়ের পাশাপাশি দেশের অন্যতম জনপ্রিয় খেলায় পরিণত হচ্ছে।


মন্তব্য