kalerkantho


মেসি এখন আর্জেন্টিনারও!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৭ ০৯:৩৫



মেসি এখন আর্জেন্টিনারও!

আর্জেন্টিনার সবচেয়ে প্রভাবশালী ক্রীড়া দৈনিক ওলে ইকুয়েডরের সঙ্গে ৩-১ গোলে জিতে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার পর শিরোনাম করেছে ‘যে মানুষটা ইতিহাস বদলে দিয়েছে’। ইকুয়েডরের মাঠে ১৬ বছর জিততে না পারার অক্ষমতার ইতিহাস তো চোখ রাঙাচ্ছিল বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার! ১৯৭০ সালের পর যে দুর্ভাগ্য আর্জেন্টিনার হয়নি, এই সময়ের মাঝে বড় হয়ে উঠেছে একটা প্রজন্ম, যারা আর্জেন্টিনাকে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে দেখেনি।


সেই অনাকাঙ্ক্ষিত অনুভূতি যে শেষ মুহূর্তে এড়িয়ে যাওয়া গেল, তার কারণ লিওনেল মেসি। কিটোর আতাহুয়ালপা স্টেডিয়ামে শেষ বাঁশি বাজার পর সূর্যকে আরো দুই পাক ঘুরে এসেছে পৃথিবী, তবু শেষ হচ্ছে না মেসি বন্দনা।

ওলের সাংবাদিক ডিয়েগো মাসিয়াস তাঁর প্রতিবেদনে লিখেছেন, ১৯৭৮ বিশ্বকাপে মারিও কেম্পেসের করা গোল আর ডিয়েগো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে করা সেই অবিস্মরণীয় গোলের মতোই মেসির এই হ্যাটট্রিক আর্জেন্টিনার ফুটবল ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অংশ। তাঁর লেখনীতে স্পষ্ট, ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে আর্জেন্টিনার মানুষের হৃদয়ে আসনটা পেয়ে গেছেন মেসি। এত দিন তিনি যতটা না ছিলেন আর্জেন্টাইন, তার চেয়েও বেশি ছিলেন কাতালান। অঙ্কের হিসাবেও তো জীবনের যতটা দিন কেটেছে রোজারিওতে, তার চেয়ে বেশিই কেটেছে বার্সেলোনায়। তাই দেশবাসীর অনেক অনুযোগ মেসিকে নিয়ে। এই ফুটবল জাদুকর নাকি তাঁর সেরা খেলাটা তুলে রাখেন বার্সেলোনার জন্যই। মেসির চেয়ে বরং তেভেজ তাদের অনেক বেশি আপন, বোকা জুনিয়রসের হয়ে যাঁকে লা বম্বোনেরা মাতাতে বহুবার দেখা গেছে।


তবে ইকুয়েডরের মাঠে যেভাবে মান বাঁচানো হ্যাটট্রিকটা করে দলকে বাছাই পর্বের চৌকাঠ পার করালেন মেসি, এরপর আর স্বদেশি কেউ নিশ্চয়ই তাঁকে ‘পেচো ফ্রিও’ বা ‘মটরদানার সমান হৃদয়’ বলবে না!

অমন মহাকাব্যিক হ্যাটট্রিকের পর মেসির জীবনীকার সেবাস্তিয়ান ফেস্ট ইংল্যান্ডের মেইল পত্রিকাকে জানিয়েছেন, ‘যেসব আর্জেন্টাইন মেসিকে ভালোবাসে না, তাদের আর তর্কের কোনো সুযোগ নেই। ওরা বলত, মেসি নাকি জাতীয় সংগীতে ঠোঁট মেলায় না, গুরুত্বপূর্ণ ম্যাচে নিষ্প্রভ থাকে। মেসি না থাকলে আর্জেন্টিনা আজকে বিশ্বকাপে থাকত না। এটা হচ্ছে মোদ্দাকথা। ’ তাইতো গোটা আর্জেন্টিনার গণমাধ্যমেই শুধু মেসি বন্দনা। লা রোজা লিখেছে, ‘তোমাকে ধন্যবাদ মেসি’, ওলে লিখেছে, ‘মেসি আর্জেন্টিনার’, ক্লারিনের শিরোনাম,‘ মেসির জাদুতে বিশ্বকাপে আর্জেন্টিনা। আরেকটি পত্রিকা তো যিশুখ্রিস্টের ছবিতে মেসির মুখই বসিয়ে দিয়েছে। ইনস্টাগ্রামে স্ত্রী আন্তনেলাও লিখেছেন, ‘সব সময়ের মতো কোনো সংশয়ই ছিল না! অন্য যে কারো চেয়ে এটা তোমার অনেক বেশি প্রাপ্য। ’ ওলে, মেইল


মন্তব্য