kalerkantho


পাকিস্তানের ভাষায় সাকিব-তামিমের টুইট নিয়ে শোরগোল!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৭ ১৬:১৮



পাকিস্তানের ভাষায় সাকিব-তামিমের টুইট নিয়ে শোরগোল!

পাকিস্তানের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট পিএসএলের আগামী আসরেও খেলতে যাচ্ছেন বাংলাদেশের দুই বড় তারকা সাকিব আল হাসান এবং তামিম ইকবাল। দুজনেই খেলবেন পেশওয়ার জালমির হয়ে।

আগমী বছরের শুরুতে মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। কিন্তু তার আগেই পাকিস্তানের আঞ্চলিক ভাষায় টুইট করে সমালোচনার মুখে জাতীয় দলের এই দুই বন্ধু!

পিএসএলের প্রচারণার অংশ হিসেবে পশতু ভাষায় টুইট করেছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার। টুইটে দুজনেই পেশওয়ার জালমির মালিক জাভেদ আফ্রিদিকে ধন্যবাদ জানিয়েছেন।  

সাকিব লিখেছেন, 'নতুন দল নিয়ে আমি ভীষণ উত্তেজনা বোধ করছি। ইনশাল্লাহ আমরা আবারও জিতব। মাঠেই দেখা হবে। '

অন্যদিকে তামিম ইকবাল লিখেছেন, 'দলে নেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ জাভেদ আফ্রিদি। আশা করছি, সমর্থকদের ভালো কিছু উপহার দিতে পারব। ইনশাল্লাহ আমরাই জয়ী হব।

'

বাংলাদেশের ক্রিকেটের এই দুই বড় তারকার এমন কর্মে ক্ষিপ্ত হয়েছেন বেশিরভাগ বাংলাদেশি ক্রিকেটপ্রেমী। সাকিব-তামিম কেন বাংলা ভাষার ব্যবহার না করে পাকিস্তানি স্থানীয় ভাষা ব্যবহার করে টুইট করলেন- এটা তাদের বক্তব্য। অনেকে বায়ান্নর মহান ভাষা আন্দোলনের প্রসঙ্গও টেনে এনেছেন। এই পাকিস্তানিরাই তো বাংলা ভাষাকে বাদ দিয়ে উর্দুকে রাষ্ট্রভাষা করতে চেয়েছিল।

তবে পশতু ভাষায় টুইট করে পেশওয়ার জালমির সমর্থকদের কাছ থেকে শুভেচ্ছা পেয়েছেন এই দুজন। আবার পাকিস্তানপন্থী বাংলাদেশি কিছু মানুষ ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধের কথা ভুলে সাকিব-তামিমের এই উদ্যোগকে সাধুবাদ জানাতে বলেছেন। সাধারণত, সমর্থকদের সঙ্গে খেলোয়াড়দের আরও ঘনিষ্ঠ করতে ফ্র্যাঞ্চাইজিগুলোর উদ্যোগে সোশ্যাল সাইটে এমন প্রচারণা করে থাকেন ক্রিকেটাররা। এর আগে পিএসএলের একটি ম্যাচ শেষে তামিমকে উর্দুতে প্রশ্ন জিজ্ঞেস করে সমালোচিত হয়েছিলেন রমিজ রাজা।


মন্তব্য