kalerkantho


কোচ রাহুল দ্রাবিড়ের ক্যারিয়ারে বড় ধাক্কা!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৭ ১৭:৪৭



কোচ রাহুল দ্রাবিড়ের ক্যারিয়ারে বড় ধাক্কা!

গতবার অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবার কুয়ালালামপুরে চলমান আসরে নেপালের কাছে ১৯ রানে হারতে হয়েছে 'দ্য ওয়াল' খ্যাত রাহুল দ্রাবিড়ের শিষ্যদের।

শক্তির বিচারে অনেক পিছিয়ে থাকা নেপালের কাছে হার দ্রাবিড়ের কোচিং ক্যারিয়ারে একটা বড় ধাক্কা হিসেবেই দেখছেন বিশ্লেষকরা। তবে দ্রাবিড় তার ব্যবহার দিয়ে মুগ্ধ করেছেন সবাইকে।

ভারতের জাতীয় দলে কোচ কিংবা সহকারী কোচ হিসেবে অবদান রাখতে চেয়েছিলেন দ্রাবিড়। সেটা আর হয়ে ওঠেনি। তাকে অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিসিআই। সেখান থেকেই জাতীয় দলের জন্য প্রোডাক্ট তৈরী করছেন এককালের 'রান মেশিন'। তবে ক্রিকেটে পরাক্রমশালী ভারত এই হারটা মানতে পারছে না।

কুয়ালালামপুরের স্লো আর ঘূর্ণি পিচে নেপাল ভারতের সামনে ১৮৫ রানের টার্গেট রেখেছিল। জবাবে ব্যাট করতে নেমে শুরুটা জয়ের মতই করেছিল।

কিন্তু উইকেটে টিকে থাকতে পারেনি। ১৬৬ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। নেপালের হয়ে অধিনায়ক দীপেন্দ্র সিংহ আইরি বল হাতে ৪ উইকেট এবং ব্যাট হাতে ৮৮ রানের ইনিংস খেলে সামনে থেকে নেতৃত্ব দেন।

ম্যাচ হারের হতাশা থাকলেও তার প্রভাব পড়েনি দ্রাবিড়ের ব্যবহারে। উল্টো তিনি নেপাল দলকে শুভেচ্ছা জানিয়েছেন। নেপাল দলের কোচ বিনোদ কুমার দাস বলেন, 'দ্রাবিড় অসাধারণ মানুষ, আমাদের শুভেচ্ছা জানিয়েছে। উনি বলেছেন, আমাদের এই জয়টা প্রাপ্য ছিল। এই টুর্নামেন্টে সেরা ক্রিকেট আমরাই খেলেছি বলেও তিনি মনে করেন। যেটা আমাদের কাছে অনেক বড় প্রাপ্তি। '

রাহুল দ্রাবিড়ের এমন প্রশংসায় স্বাভাবিকভাবেই আপ্লুত নেপাল অনূর্ধ্ব-১৯ দলের সকলে। তার উপর ভারতকে প্রথমবার হারিয়ে ইতিহাসে ঢুকে পড়া। নেপাল কোচ আরও বলেছেন, 'আমরা ফিল্ডিং আর বোলিংয়ে ভারতকে আটকে দিয়েছি। ভারত শুরুটা ভালই করেছিল কিন্তু আমরা নিজেদের খেলাটা ধরে রাখতে পেরেছি। '


মন্তব্য