kalerkantho


সাকিবদের বিদেশি লিগ খেলায় লাগাম দিল বিসিবি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৭ ১৩:২৭



সাকিবদের বিদেশি লিগ খেলায় লাগাম দিল বিসিবি

অনেকদিন ধরেই বিষয়টা আলোচিত হচ্ছিল দেশের মিডিয়ায়। বিশেষ করে কাউন্টি খেলতে গিয়ে 'কাটার মাস্টার' মুস্তাফিজুর রহমান ইনজুরিতে পড়ার পর অনেকেই সাকিব-তামিমদের বিদেশি ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার ওপর লাগাম টানার কথা বলেছিলেন।

দেরিতে হলেও শেষ পর্যন্ত এই এই ব্যাপারে উদ্যোগী হলো বিসিবি। এখন থেকে দুটির বেশি বিদেশি লিগে খেলতে পারবেন না বাংলাদেশি তারকা ক্রিকেটাররা।

অবশ্য এতে বেশ অসুবিধাই হয়ে গেল কয়েকজন ক্রিকেটারের। যেমন সাকিব, তামিম, মুস্তাফিজ এমনকি মাহমুদ উল্লাহ রিয়াদরা নিয়মিত বিদেশি লিগে খেলেন। তাদের আয়ের বড় একটি অংশ আসে এসব বিদেশি লিগ থেকে। এবার বিসিবির নতুন নিয়মের কারণে দুটি লিগেই তাদের আয় সীমাবদ্ধ থাকবে। তবে এমন সিদ্ধান্ত নেওয়ার পেছনে বিসিবির উদ্দেশ্য মহৎ।

বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী বলেছেন, 'এটি বোর্ডের একটি নীতিনির্ধারণী সিদ্ধান্ত। আমরা বছরে দুটি ছাড়পত্র দেব।

এটি কেস-বাই-কেস ভিত্তিতে দেওয়া হবে এবং নতুন নিয়ম সঙ্গে সঙ্গেই কার্যকর করা হবে। আমরা খেলোয়াড়দের পর্যাপ্ত বিশ্রাম দিতে চাই, যাতে তারা চোট সামলে উঠতে পারে। আন্তর্জাতিক ম্যাচে আমরা সব খেলোয়াড়কে তৈরি রাখতে চাই। '

এ ছাড়া আরো একটি চমৎকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিসিবির সভায়। জাতীয় দলের ক্রিকেটারদের ঘরোয়া লিগে বেশি দেখাই যায় না। তবে দক্ষিণ আফ্রিকা সফরের ভয়াবহ দুঃস্বপ্ন শেষে এবার ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেটে অংশ নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে। সকল লিগের ক্ষেত্রেই এই সিদ্ধান্ত কার্যকর হবে।


মন্তব্য