kalerkantho


রাশিয়া বিশ্বকাপে অন্যতম ফেবারিট ইংল্যান্ড: ব্রাজিল কোচ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৭ ১৭:৫০



রাশিয়া বিশ্বকাপে অন্যতম ফেবারিট ইংল্যান্ড: ব্রাজিল কোচ

ওয়েম্বলিতে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ তিতে। ছবি: এএফপি

রাশিয়া বিশ্বকাপ যতই ঘনিয়ে আসছে ততই উত্তেজনা ছড়াচ্ছে ফুটবল অঙ্গণে। গত রাতে বিদায় নিয়েছে ইতালি।

ক্ষোভে দুঃখে অবসর ঘোষণা করেছেন মহাতারকা জিয়ানলুইজি বুফন। দুঃখে ভাসছে বিশ্ব ফুটবলের বড় একটি অংশ। এর মধ্যেই ইংল্যান্ডকে ফেবারিট তকমা দিলেন ২০১৮ বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল ব্রাজিল কোচ তিতে।

বেশ কয়েকজন নতুন অনভিজ্ঞ ফুটবলার নিয়ে গ্যারেথ সাউথগেটের ইংলিশ দলটি গত শুক্রবার বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে গোলশুন্য ড্র করেছে। মুলত ইনজুরির কারণেই নতুনদের নিয়ে দল গঠন করতে হয়েছে ইংলিশ কোচকে। ডেলে আলি, হ্যারি কেন ও রাহিম স্টার্লিংয়ের মত তারকা ফুটবলারদের ইনজুরির কারণে জাতীয় দলে খেলাতে পরাছেন না সাউথগেট। তারপরও তিতের মতে, তার শিষ্যরাই রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিদ্বন্দ্বী।

তিতে বলেন, 'এখনো পর্যন্ত জাতীয় দলের দায়িত্ব নিয়ে মাত্র ১৩টি ম্যাচ খেলিয়েছেন সাউথগেট। ডেলে আলি, কেন এবং অভিজ্ঞ গ্যারি কাহিল এমনিতেই আলোচিত ফুটবলার।

সুতরাং ইংলিশ দলটিকে আমি ফেভারিট দলগুলোর একটি হিসেবেই ধরে নিয়েছি। '

ইংলিশদের সঙ্গে ওয়েম্বলিতে একটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলতে এসে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ব্রাজিল কোচ বলেন, 'আমি ইংল্যান্ড সফরে এসেছি এবং সামনে ইংলিশ নাগরিকরা রয়েছে বলেই একথা বলছিনা। ইংল্যান্ডের ফুটবল ঐতিহাসিকভাবেই অন্যান্য বিষয়ের সঙ্গে কৌশলগত দিক থেকে সংমিশ্রিত। শুধু মাঠেই নয়, শারীরিক দক্ষতা, মান, শর্ট পাসিং এবং ত্রিমুখী আক্রমনের ক্ষেত্রে তারা যথেষ্ঠ পারদর্শী। '

 


মন্তব্য