kalerkantho


আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন আজমল

কালের কণ্ঠ অনলাইন   

১৫ নভেম্বর, ২০১৭ ০১:৫৯



আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন আজমল

এমনকরে আর উচ্ছ্বসিত হতে কখনো দেখা যাবে না আজমলকে

সব ধরনের ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন পাকিস্তানের অফ-স্পিনার সাঈদ আজমল। রাওয়ালপিন্ডিতে চলমান জাতীয় টি ২০ কাপ দিয়ে শেষ হবে তার ক্রিকেট অধ্যায়।

ফয়সালাবাদের হয়ে এই প্রতিযোগিতায় খেলছেন তিনি। টুর্নামেন্ট শেষে আগামী ২৬ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেবেন আজমল।

উইজডেন ইন্ডিয়াকে সোমবার বিদায়ের আগাম ঘোষণা দিয়ে তিনি বলেছেন, এই জাতীয় ইভেন্ট আমার শেষ টুর্নামেন্ট। আমি কোনো দলের বোঝা হতে চাই না।

সফল কিন্তু বিতর্কে ঢাকা কেরিয়ারে একটা সময় একদিনের ম্যাচ ও টি ২০ তে বিশ্বের অন্যতম সেরা বোলার হয়ে উঠেছিলেন তিনি। টেস্টেও দারুণ সাফল্য ছিল তার। ২০১২ তে ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্টে ২৪ উইকেট নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন তিনি। কিন্তু এরপরই চোকিংয়ের অভিযোগে সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষিত হন তিনি।

দ্বিতীয়বার তার বোলিং অ্যাকশন নিয়ে অভিযোগ জমা পড়ে ২০১৪-তে।

প্রথমবার এ ধরনের অভিযোগ উঠেছিল ২০০৯-এ। ৩৫ টেস্টে তার সংগ্রহ ১৭৮ উইকেট। ১১৩ টি একদিনের ম্যাচ খেলে তিনি দখল করেছেন ১৮৪ উইকেট। ৬৪ টি২০ ম্যাচে তার সংগ্রহে ৮৫ উইকেট।

বোলিং অ্যাকশনের ত্রুটি সংশোধন করে ২০১৫ তে আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটে তার। কিন্তু তার বোলিংয়ের সেই কামড় আর ছিল না। ছাড়পত্র পাওয়ার পর বাংলাদেশের বিরুদ্ধে দুটি একদিন ও একটি টি ২০ ম্যাচে মাত্র ১ উইকেট পান তিনি। তারপর আর জাতীয় দলে সুযোগ পাননি আজমল।


মন্তব্য