kalerkantho


টাইগারদের সাবেক দুই কোচ আসছেন প্রতিপক্ষ হয়ে

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ১৩:৪৯



টাইগারদের সাবেক দুই কোচ আসছেন প্রতিপক্ষ হয়ে

নতুন বছরের শুরুতেই অন্যরকম এক অভিজ্ঞতার মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল। ১৫ জানুয়ারি থেকে শুরু হতে চলা ত্রিদেশীয় সিরিজে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে। ক্রিকেটের খর্বশক্তির এই দুই দলের দুই কোচ কিন্তু আবার বেশ নামকরা। চন্দ্রিকা হাথুরুসিংহে আর হিথ স্ট্রিক দুজনই টাইগারদের সাবেক কোচ ছিলেন। এখন দুজনই নিজ নিজ দেশের জাতীয় দলের দায়িত্ব নিয়েছেন।

২০১৪ সালে বাংলাদেশের বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন জিম্বাবুয়ের সাবেক তারকা অল-রাউন্ডার হিথ স্ট্রিক। পেসার হিসেবেই সুপরিচিত হিথ স্ট্রিকের আমলে টাইগারদের বোলিংয়ে বেশ উন্নতি হয়েছিল। দুই বছর পর ২০১৬ সালের মে মাসে ভারতের জাতীয় ক্রিকেট একাডেমির পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেতে পদত্যাগ করেন তিনি। বর্তমানে নিজ দেশ জিম্বাবুয়ের ক্রিকেটকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছেন তিনি।

আর চন্দ্রিকা হাথুরুসিংহের কথা নতুন করে বলার কিছু নেই। বাংলাদেশের ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে যাওয়ায় তার অবদানের তুলনা হয় না। বাংলাদেশের ক্রিকেটকে অন্য উচ্চতায় নিয়ে যেতে তার অবদান স্বীকার না করে উপায় নেই। ২০১৯ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ থাকলেও গত বছরের ডিসেম্বরে অনেক নাটকীয়তার পর তিনি কোচের পদ থেকে ইস্তফা দেন। এখন তিনি নিজ দেশ শ্রীলঙ্কার কোচ হিসেবে বাংলাদেশে আসছেন।

একটা কথা প্রচলিত হয়ে গেছে, সাবেক এই দুই কোচ বাংলাদেশের ক্রিকেটের অনেক হাঁড়ির খবর জানেন। বিশেষ করে হাথুরুসিংহে। তিনি ইতিমধ্যেই এই সিরিজ জয়ের ঘোষণা দিয়েছেন। কিন্তু এসব নিয়ে চিন্তিত নয় টাইগাররা। সৌম্য সরকার কিংবা তামিম ইকবালরা বলেছেন, সাবেক কোচকে নিয়ে এত ভাবনার কিছু নেই। কোচ তো আর মাঠে খেলবেন না, খেলবে ক্রিকেটাররা।

এই চ্যালেঞ্জাই নিচ্ছে টিম টাইগার। গত তিন বছরে অনেক সাফল্য আসলেও এখনো কোনো ত্রিপক্ষীয় সিরিজ জেতা হয়নি বাংলাদেশের। এবার দেশের মাটিতে সেই অতৃপ্তি পূরণের সুবর্ণ সুযোগ। এই সিরিজের পর আবার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হবে। গত বছর লঙ্কায় গিয়ে টেস্ট জয়ের সুখস্মৃতি নিয়েই লড়াইয়ে নামবে টিম টাইগার।


মন্তব্য