kalerkantho


আফ্রিকার বর্ষসেরা ফুটবলার সালাহ

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১২:০১



আফ্রিকার বর্ষসেরা ফুটবলার সালাহ

বছরটি স্বপ্নের মতোই কাটালেন মোহাম্মদ সালাহ। তার পা যেখানেই পড়েছে, সাফল্য ধরা দিয়েছে। অখ্যাত এক ফুটবলার থেকে বনে গেছেন তারকা। এবার এই সফলতাই তাকে মুকুট পরিয়ে দিল। আফ্রিকা অঞ্চলে ২০১৭ সালের বর্ষসেরা ফুটবলার হলেন মিশর জাতীয় দল ও লিভারপুলের স্ট্রাইকার। ঘানার আক্রাতে প্রথমবারের মতো এ পুরস্কার জেতা সালাহ পেছনে ফেলেন ক্লাব সতীর্থ সাদিও মানে ও পিয়েরি-এমরিক আয়ুবামেয়াংকে।


আরো পড়ুন:


২৫ বছর বয়সী সালাহ ২০১৭ সালে ইংলিশ প্রিমিয়ার লিগের দল লিভারপুলের হয়ে ২৯ ম্যাচে ২৩টি গোল করেন। এ বছরই ইতালিয়ান ক্লাব রোমায় দুর্দান্ত খেলে অ্যানফিল্ডে পাড়ি দিয়েছিলেন তিনি। দেশের হয়েও অসাধারণ ছিল সালাহর পারফরম্যান্স। মিশরকে ২০১৭ আফ্রিকা নেশন কাপে রানারআপ করার পেছনে অসামান্য অবদান ছিল তার। ঘানা ও বুরকিনা ফাসোর বিপক্ষে গোলও করেছিলেন।


আরো পড়ুন:


তবে সবচেয়ে বড় চমকটি ছিল গত অক্টোবরে রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচে কঙ্গোর বিপক্ষে। অতিরিক্ত সময়ে তার পেনাল্টি থেকে দল ২-১ ব্যবধানে জেতে। ফলে ১৯৯০ সালের পর প্রথমবার বিশ্বকাপে জায়গা পায় মিশর। গত ডিসেম্বরে ২৪ জনের সংক্ষিপ্ত তালিকা থেকে সালাহ, মানে ও আয়ুবামেয়াংয়ের নাম আসে। যেখানে ভোটের মাধ্যমে সালাহ সেরা হন। আফ্রিকার দেশগুলোর জাতীয় দলের অধিনায়ক ও কোচেরা এই ভোটে অংশগ্রহন করে।

 


মন্তব্য