kalerkantho


স্মিথ-খাজার ব্যাটে জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৬:৩৪



স্মিথ-খাজার ব্যাটে জবাব দিচ্ছে অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়াকে পথ দেখাচ্ছেন অধিনায়ক স্টিভেন স্মিথ এবং উসমান খাজা। ছবি: এএফপি

অধিনায়ক স্টিভেন স্মিথ এবং টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাজার দুর্দান্ত ব্যাটিংয়ে অ্যাশেজের পঞ্চম তথা শেষ টেস্টে বড় স্কোরের পথেই আছে স্বাগতিক অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের ১১১তম ইনিংসে অপরাজিত ৪৪ রানে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন স্মিথ। পাঁচ ম্যাচের এই সিরিজে ইতোমধ্যেই স্মিথ তিনটি সেঞ্চুরি করেছেন। তার সঙ্গী উসমান খাজা অপরাজিত আছেন ৯১ রানে। দিন শেষে অজিদের সংগ্রহ ২ উইকেটে ১৯৩ রান।

সিডনিতে দুই ওপেনার ক্যামেরুন ব্যানক্রফট (০) ও ডেভিড ওয়ার্নারকে (৫৬) হারায় অস্ট্রেলিয়া। ৫৬ রানে  অ্যান্ডারসনের বলে উইকেটে পিছনে বেয়ারস্টোর হাতে ক্যাচ তুলে দেবার আগে ওয়ার্নার সিরিজের চতুর্থ হাফ-সেঞ্চুরি তুলে নেন। তার আগে অবশ্য মাত্র সাত বলে কোনো রান না করেই স্টুয়ার্ট ব্রডের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন আরেক ওপনার ব্যানক্রফট। 

এরপর তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১০৭ রান যোগ করেছেন স্মিথ-খাজা। মঈন আলীর বলে ওভার বাউন্ডারি হাঁকিয়ে হাফ-সেঞ্চুরি করেন খাজা। গত ৯০ বছরে সবচেয়ে কম বয়সী বিশেষজ্ঞ স্পিনার হিসেবে ইংল্যান্ড দলে সুযোগ পাওয়া ম্যাসন ক্রেন তার স্পিন ঘূর্ণি দিয়ে স্মিথ ও খাজাকে বেশ সমস্যায় ফেলেছিলেন। দিনশেষে ২০ বছর বয়সী এই অভিষিক্ত স্পিনার ১৭ ওভাওে ৫৮ রান দিয়ে অবশ্য কোন উইকেট শিকার করতে পারেননি।

এর আগে ৫ উইকেটে ২৩৩ রান তুলে প্রথম দিন শেষ করা ইংল্যান্ডের ইনিংস আজ লাঞ্চের আগেই গুটিয়ে যায়। সকালের সেশনে টম কারানের ৩৯, মঈন আলীর ৩০ ও ব্রডের দুই ছক্কায় ৩২ বলে ৩১ রানের ইনিংসে ইংল্যান্ডের স্কোরবোর্ডে ৩৪৬ রান যোগ হয়। আগেরদিন ৫৫ রানে অপরাজিত থাকা ডেভিড মালান আর মাত্র ৭ রান যোগ করে মিশেল স্টার্কের বলে স্মিথের তালুবন্দি হন।

ইতোমধ্যেই সিরিজ নিশ্চিত করা স্বাগতিক অস্ট্রেলিয়া পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে রয়েছে।


মন্তব্য