kalerkantho


যে কারণে নিশ্চিতভাবেই বার্সা ছাড়বেন মেসি!

কালের কণ্ঠ অনলাইন   

৫ জানুয়ারি, ২০১৮ ১৯:৫২



যে কারণে নিশ্চিতভাবেই বার্সা ছাড়বেন মেসি!

ক্যাম্প ন্যু তে লিওনেল মেসি। ছবি: এএফপি

আবারও আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির বার্সেলোনা ছাড়া নিয়ে গুঞ্জন শুরু হল। গুঞ্জনের মূলে রয়েছে স্প্যানিশ মিডিয়া। কাতালুনিয়া রাজ্যটি অনেকদিন ধরেই স্পেন থেকে আলাদা হওয়ার চেষ্টা করছে। স্বাধীনতার দাবিতে রাজ্যটিতে টালমাটাল রাজনৈতিক অবস্থা বিরাজ করছে। এইই কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনার ফুটবল টিমের মহাতারকা মেসি। কিন্তু কাতালুনিয়ার স্বাধীনতার সঙ্গে মেসির বার্সা ত্যাগের সম্পর্ক কী?

এই কাতালুনিয়া যদি স্বাধীনতা পেয়েই যায় তবে কী করবেন মেসি? বার্সেলোনা ক্লাবটিরই বা কী হবে? স্পেনের গণমাধ্যমে আজ প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, কাতালানরা স্বাধীনতা পাওয়ার পর বার্সেলোনা যদি আর ইউরোপিয়ান ফুটবলের বড় কোনো টুর্নামেন্টে খেলতে না পারে; তাহলে দল ছাড়বেন মেসি। বিষয়টি নাকি তিনি নিশ্চিতও করেছেন।

মদ্রিদের দৈনিক এল মুন্ডো পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, বার্সেলোনা যত দিন শীর্ষ পর্যায়ের ইউরোপিয়ান লিগ খেলবে, ততদিন ক্লাবের হয়ে খেলবেন বলে গত নভেম্বরে চুক্তি করার সময় একটি ধারা অন্তর্ভুক্ত করেছেন মেসি।

গত ১ অক্টোবর গণভোটের পর থেকেই কাতালানরা স্পেন থেকে স্বাধীন হতে চাইলে সমস্যার সৃষ্টি হয়। এখন পর্যন্ত যার কোনো সমাধান হয়নি। তাছাড়া কাতালুনিয়া স্বাধীন হলে মেসির মত বার্সেলোনার অনেক তারকাই ক্লাব ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে। বার্সেলোনার একটি সুত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, 'গোপনীয়তার কারণেই ক্লাব কর্তৃপক্ষ কখনো খেলোয়াড়দের সঙ্গে চুক্তির বিষয়ে কোনো মন্তব্য করে না।'


মন্তব্য