kalerkantho


র‍্যাংকিংয়ে সমৃদ্ধি অর্জনের সুযোগ টাইগারদের সামনে

কালের কণ্ঠ অনলাইন   

৬ জানুয়ারি, ২০১৮ ১৯:১০



র‍্যাংকিংয়ে সমৃদ্ধি অর্জনের সুযোগ টাইগারদের সামনে

দরজায় কড়া নাড়ছে ত্রিদেশীয় সিরিজ। ঘরের মাঠের এই সিরিজ উপলক্ষে আজ শনিবার দিবা-রাত্রির প্রস্তুতি ম্যাচ খেলছে টাইগাররা। দুই অতিথি দল শ্রীলঙ্কা এবং জিম্বাবুয়ে দ্রুতই চলে আসবে বাংলাদেশে। ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশ এখন ৭ নম্বর দল। এই সিরিজে সুযোগ থাকছে রেটিং পয়েন্ট বাড়িয়ে নেওয়ার।

শুধু বাংলাদেশ নয়; এই সিরিজের মধ্যদিয়ে আবার তিন দেশই রেটিং পয়েন্ট বাড়ানোর সুযোগ পাবে। এই মুহূর্তে টাইগারদের রেটিং পয়েন্ট ৯২। ৯৮ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে আছে পাকিস্তান। বাংলাদেশের ঠিক পরে অর্থাৎ অষ্টম স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৮৪। ৫২ পয়েন্ট নিয়ে জিম্বাবুয়ে আছে দশম স্থানে।

ত্রিদেশীয় সিরিজের সবগুলো ম্যাচ জিতলে ৯৫ পয়েন্ট পাবে বাংলাদেশ। শ্রীলঙ্কা পেতে পারে ৮৭ পয়েন্ট আর জিম্বাবুয়ে পাবে ৬১। তার মানে বোঝাই যাচ্ছে, অন্তত ৬ নম্বরে যাওয়ার সুযোগ আপাতত টাইগারদের নেই। কিন্তু সুযোগ আছে রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়ে পাকিস্তানের ঘাড়ের ওপর নিঃশ্বাস ফেলার।

সাফল্যের সুযোগের পাশাপাশি আছে শংকাও। চন্দ্রিকা হাথুরুসিংহের শ্রীলঙ্কা যদি সবগুলো ম্যাচই জিতে নেয়, আর বাংলাদেশ সবগুলো ম্যাচ হারে সেক্ষেত্রে স্বাগতিদের পয়েন্ট নেমে যাবে ৮৪ তে। সেক্ষেত্রে ৮৭ পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কা চলে যাবে সপ্তম স্থানে, আর বাংলাদেশ নেমে যাবে আটে। অন্তত ঘরের মাঠে নিশ্চয়ই এই দুঃস্বপ্ন দেখতে চায় না টাইগাররা।


মন্তব্য