kalerkantho


দুই ভাইয়ের জোড়া সেঞ্চুরিতে উড়ছে অস্ট্রেলিয়া

কালের কণ্ঠ অনলাইন   

৭ জানুয়ারি, ২০১৮ ১৭:৪১



দুই ভাইয়ের জোড়া সেঞ্চুরিতে উড়ছে অস্ট্রেলিয়া

সিডনি টেস্টের জোড়া সেঞ্চুরিয়ান দুই সহোদর ভাই শন মার্শ ও মিচেল মার্শ। ছবি: এএফপি

ক্রিকেটে ইতিহাসে অনন্য এক রেকর্ড করে বসলেন দুই ভাই শন মার্শ ও মিচেল মার্শ। অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসের তৃতীয় জুটি হিসেবে একই সঙ্গে একই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়েছেন এই দুজন। এর আগে অস্ট্রেলিয়ার হয়ে সেঞ্চুরি করেছিলেন গ্রেগ ও ইয়ান চ্যাপেল এবং স্টিভ ও মার্ক ওয়াহ। অবশ্য সব মিলিয়ে টেস্ট ক্রিকেটে অষ্টমবারের মত এই ঘটনা ঘটল। এই দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে ৭ ইউকেটে ৬৪৯ রানের বিশাল স্কোর গড়ে প্রথম ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

এই রান পাহাড় তাড়া করতে গিয়ে চাপা পড়েছে সফরকারী ইংল্যান্ড। দিন শেষে ৯৩ রান তুলতে ৪ উইকেট হারিয়েছে জো রুটের দল। অধিনায়ক জো রুটের আঙ্গুলের ইনজুরিতে ইংল্যান্ডের দুঃশ্চিন্তার পাল্টাটা আরও ভারী হয়েছে। রুট ৪২ ও জনি বেয়ারস্টো ১৭ রানে অপরাজিত আছেন। ২১০ রানে এগিয়ে আছে অজিরা। শেষ দিনে ইংল্যান্ড ম্যাচ বাঁচাতেই মাঠে নামবে বলে ঘোষণা দিয়েছেন জো রুট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই ওপেনার মার্ক স্টোনম্যানকে শূন্য রানে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন মিচেল স্টার্ক। যদিও রিভিউ আবেদন করেও তাতে সফল হয়নি ইংল্যান্ড। পরের বলেই জস হ্যাজেলউডের বলে ৫ রানে স্লিপে শন মার্শের হাতে জীবন ফিরে পান অ্যালিস্টার কুক। কিন্তু এই সুযোগকে কাজে লাগাতে পারেনি মেলবোর্নে ডাবল সেঞ্চুরি করে ম্যাচ বাঁচানো কুক। অফস্পিনার ন্যাথান লিঁওর প্রথম বলেই বোল্ড হয়ে ১০ রানে ফিরে যান অভিজ্ঞ এই ওপেনার। 

সিরিজে ৪৭ গড়ে ৩৪৭ রান করে ৬ষ্ঠ ব্যাটসম্যান হিসেবে কুক টেস্টে ১২ হাজার রানের মালিক হলেন। ১৫ রানে জেমস ভিনসে লিঁওর বলে কট বিহাইন্ডের আবেদনে রিভিউতে বেঁচে যান। কিন্তু ৩ রানের ব্যবধানে প্যাট কামিন্সের বলে স্লিপে স্টিভ স্মিথের হাতে ধরা পড়েন। প্রথম ইনিংসে ৬২ রান করা ডেভিড মালানও ব্যর্থ হয়েছেন। ৫ রানে লিঁওর বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন মালান।

মিচেল মার্শ সেঞ্চুরি করার পরের বলেই টম কারানের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরার আগে ১৪১ বলে ১৫ চার ও ২ ছক্কায় ১০১ রান করেন। পার্থে সিরিজের তৃতীয় টেস্টেও তিনি ১৮১ রানের ইনিংস খেলেছিলেন। শনিবার উসমান খাজার ১৭১ রানের পরে তিনি ছিলেন অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে তৃতীয় সেঞ্চুরিয়ান।

বিরতির পরে কভার থেকে স্টোনম্যানের সরাসরি থ্রোতে শন মার্শের ইনিংস থামে ১৫৬ রানে। ৪০৩ মিনিট ক্রিজে থেকে ২৯১ রানের মোকাবেলায় তিনি সিরিজের দ্বিতীয় ও ২৮ টেস্টে ৬ষ্ঠ সেঞ্চুরির দেখা পেয়েছেন। চা বিরতির ঠিক আগে স্মিথ ইনিংস ঘোষণার সময় টিম পেইন ৩৮ ও প্যাট কামিন্স ২৪ রানে অপরাজিত ছিলেন।


মন্তব্য