kalerkantho


'গরমে নাই শরম'

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১১:০২



'গরমে নাই শরম'

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে অ্যাশেজ সিরিজে শেষ ম্যাচ দেখছেন খালি গায়ের দর্শকরা। ছবি: এএফপি

ভুলেও ভাববেন না এটা বাংলাদেশের নিউজ। কোনো সুযোগই নেই। দেশে এখন তীব্র শীত চলছে। উত্তরাঞ্চলের তাপমাত্রা ২.৯ ডিগ্রিতে নেমে গেছে। কিন্তু ঠিক উল্টো ঘটনা ঘটছে বহু দূরের দেশ অস্ট্রেলিয়ায়। স্টিভেন স্মিথদের দেশে এখন বেজায় গরম। সিডনির তাপমাত্রা মাথা নষ্ট করার মতই- ৪৭.৩ ডিগ্রি সেলসিয়াস! এই ভয়ানক গরমেই গত পাঁচদিন ধরে অ্যাশেজের শেষ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। 

সিডনিতে একই সময়ে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্ট। সেখানে এতটাই গরম ছিল যে দর্শক তো বটেই; বিশ্বের ১১ নম্বর টেনিস তারকা ক্রিস্টিনা ম্লাদেনোভিচ কোর্ট ছেড়ে চলে যান! তার কাছে নাকি কোর্টের তাপমাত্রা ৫০ ডিগ্রির মত লাগছিল। গায়ের চামড়া যেন পুড়ে যাচ্ছিল সূর্যের প্রচণ্ড তাপে। তিন ফটোগ্রাফারের ক্যামেরা নাকি প্রচণ্ড তাপের কারণের আপনা আপনি বন্ধ হয়ে গেছে! 

একই পরিস্থিতি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। আজ সোমবার ম্যাচের পঞ্চম দিন দুই সেশনেই ইংলিশদের অল-আউট করে ইনিংস ব্যবধানে জিতেছে অজিরা। এটা তো জয় নয়, যেন মুক্তি পেয়েছেন খেলোয়াড় এবং দর্শকরা। এত তাপের মধ্যে খোলা গ্যালারিতে বসে ঘণ্টার পর ঘণ্টা টেস্ট ম্যাচ দেখা চাট্টিখানি কথা নয়। 

সবচেয়ে বড় বিপদে ছিল ইংলিশ সমর্থক গোষ্ঠী বার্মি আর্মিরা। দলকে সাপোর্ট দিতে এত দূর থেকে উড়ে এসে যদি মাঠেই না থাকা যায়, তাহলে কেমন হবে? বার্মি আর্মিরা অবশ্য এত লজ্জা-টজ্জার ধার ধারে না। তাই গায়ের জামা কাপড় সব খুলে ফেলে যেটুকু না রাখলেই নয় সেটুকু রেখে খেলা দেখতে শুরু করে তারা। সাপোর্ট দেওয়া তো আর থামানো যাবে না...। গরমে নাই শরম!


মন্তব্য