kalerkantho


তৃতীয় রাউন্ডেই ওয়েঙ্গারের দলের অবিশ্বাস্য বিদায়!

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১১:৪৭



তৃতীয় রাউন্ডেই ওয়েঙ্গারের দলের অবিশ্বাস্য বিদায়!

ডাগ আউটে নিষিদ্ধ, গ্যালারিতে বসেই শিষ্যদের পরাজয় দেখতে হল আর্সেন ওয়েঙ্গারকে। ছবি: এএফপি

ম্যাচ শেষ হয়ে যাওয়ার পর প্রতিপক্ষ দল যখন বিজয় উদযাপন করছে তখন আর্সেনাল শিবিরে হতাশা-অবিশ্বাস। সত্যি সত্যিই আর্সেন ওয়েঙ্গারের দল বিদায় নিয়েছে ঐতিহ্যবাহী ব্রিটিশ টুর্নামেন্ট এফএ কাপ থেকে! এই লিগে ওয়েঙ্গারের মতো সফলতা প্রিমিয়ার লিগের আর কোনো ম্যানেজার পাননি। সেই দলের এবার এই পরিণতি! নটিংহ্যাম ফরেস্টের কাছে ৪-২ গোলে হেরে এফএ কাপের তৃতীয় রাউন্ড থেকেই ছিটকে গেল আর্সেনাল।

যখনই প্রিমিয়ার লিগের দৌড় থেকে দূরে সরেছে দল, চ্যাম্পিয়ন্স লিগ খেলার স্বপ্ন অধরা থেকেছে, এফএ কাপকে পাখির চোখ করেছেন গানার্সদের ফরাসি কোচ। ওয়েঙ্গারেরে কোচিংয়ে মোট সাতবার এফএ কাপের শিরোপা জিতেছে আর্সেনাল। শেষ ৪ বছরে তিনবারই চ্যাম্পিয়ন হয়েছে তারা। তাই আর্সেনালের এই বিদায় অবিশ্বাস্য লাগছে সবার কাছে। গত দুই দশকে প্রথমবারের মতো এত তাড়াতাড়ি এফএ কাপের দরজা বন্ধ হয়ে গেল ওয়েঙ্গারের জন্য।

নির্বাসনের জন্য ডাগ আউট থেকে দলকে নির্দেশনা দিতে পারেননি ওয়েঙ্গার। তবে গ্যালারিতে বসে দেখলেন দলের হতশ্রী ফুটবল। বরং বলা ভালো যে, দূর থেকে তার ইশারাতে দল পরিচালিত হলেও নটিংহ্যামের আগ্রাসন প্রতিহত করার কোনো উপায় খুঁজে পাননি ওয়েঙ্গার। কম্বিনেশন বাছতেও কোথাও একটা ভুল হয়ে গিয়েছিল অভিজ্ঞ ম্যানেজারের। একই সঙ্গে বিশ্রামে রেখেছিলেন ওজিল, সানচেজ, ল্যাকাজেটকে। যার মাশুল দিতে হলো খুব বাজেভাবেই।

ম্যাচের ২০তম মিনিটে এরিক লিচাজ নটিংহ্যামকে এগিয়ে দেন। ২৩ মিনিটে পের মার্টেস্যাকার গানার্সদের হয়ে গোল পরিশোধ করেন। ৪৪তম মিনিটে লিচাজ পুনরায় গোল করে ২-১ ব্যবধানে এগিয়ে দেন ফরেস্টকে। ৬৪তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্কোরলাইন ৩-১ করেন বেন ব্রেরেটন। ৭৯ মিনিটে ব্যবধান কমিয়ে ৩-২ করেন আর্সেনালের ড্যানি ওয়েলবেক। ৮৫ মিনিটে কিয়েরন ডোওয়েল পেনাল্টি থেকেই নটিংহ্যামের হয়ে চতুর্থ গোল করেন। আর ঘুরে দাঁড়ানোর কোনো সুযোগই পায়নি আর্সেনাল।


মন্তব্য