kalerkantho


'যেদিন আমার প্যাশন থাকবে না, সেদিন অবসর নেব'

কালের কণ্ঠ অনলাইন   

৮ জানুয়ারি, ২০১৮ ১৪:৪২



'যেদিন আমার প্যাশন থাকবে না, সেদিন অবসর নেব'

ক্রিকেট খেলাটাকে একেক ক্রিকেটার একেকভাবে দেখেন। অনেকের কাছে ক্রিকেট মানেই জীবন। টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজার কাছে এটা শুধুমাত্র একটা খেলা। শুধুমাত্র ভালো লাগা। আর ভারতের তিন ফরম্যাটের অধিনায়ক বিরাট কোহলির কাছে ক্রিকেট হল প্যাশন। এই প্যাশন যেদিন তিনি হারিয়ে ফেলবেন, সেদিনই ২২ গজকে বিদায় জানাবেন বিশ্বের ভয়ংকরতম এই ব্যাটসম্যান।

নতুন বছরের শুরটা ব্যক্তিগতভাবে একেবারেই ভালো হয়নি ভারত অধিনায়কের। গত মৌসুমে ভারতীয় দলের সর্বোচ্চ স্কোরার মাত্র ৫ রান করে ২০১৮ সাল শুরু করলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে অফ স্ট্যাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে প্যাভিলয়নে ফেরেন তিনি। বিপর্যয়ে পড়ে যায় ভারত। মাত্র কয়েকদিন আগেই যারা কোহলির বন্দনা করত, তারাই সব ভুলে গিয়ে সোশ্যাল মিডিয়ায় আনুশকাকে জড়িয়ে শুরু করে নোংরামি।

এসবের মধ্যেই কোহলি আবারও আলোচনায় এলেন 'ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়নস' অনুষ্ঠানটির মাধ্যমে। ক্রিকেটার না হলে সেলসম্যান হতেন, অ্যাকোয়াগার্ড বেঁচতেন- কোহলির এই কথা নিয়ে আলোচনা কম হয়নি। এবার লাইমলাইটে এল কোহলির ক্রিকেট অবসর প্রসঙ্গ।

অবসর নিয়ে ভারত অধিনায়ক বললেন, 'যেদিন আমার প্যাশন থাকবে না, যেদিন আমার জেতার শক্তি থাকবে না, মাঠে দাঁড়িয়ে মনে হবে আমি কী করছি, সেদিন থেকে আমি ক্রিকেটকে বিদায় জানাব।'

দলে নিজের অবদান নিয়ে সচেতন কোহলি আরও বলেন, 'স্কিলের কারণে আমি রান করে দিয়ে এলাম, পারফর্ম করলাম; কিন্তু দলের যদি তা কাজে না আসে তবে আমি খেলা ছেড়ে দেব।'


মন্তব্য