kalerkantho


১৩ বছর আগের এই দিনে টেস্টে জয় পেয়েছিল বাংলাদেশ

কালের কণ্ঠ অনলাইন   

১০ জানুয়ারি, ২০১৮ ১১:৪৩



১৩ বছর আগের এই দিনে টেস্টে জয় পেয়েছিল বাংলাদেশ

আজকের দিনটি বাংলাদেশ ক্রিকেটের জন্য ঐতিহাসিক। আজকের এই দিনে টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে এসেছিল জয়। ওই দিন জিম্বাবুয়ের বিপক্ষে দুইশ ২৬ রানের বড় ব্যবধানে জয় পায় বাংলাদেশ।

ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল ২০০০ সালের ১৩ নভেম্বর। বিশ্ব ক্রিকেটকে শুরুতেই নাড়িয়ে দিয়েছিল বাংলা। প্রথম ইনিংসে চারশ রান করেছিল টাইগাররা।

অভিষেক ম্যাচেই একশ ৪৫ রানের এক ইনিংস খেলে আমিনুল ইসলাম বুলবুল নিজের নাম তুলেন ইতিহাসের পাতায়। তবে ভাগ্য পুরোপুরি সঙ্গে ছিল না সেদিন। হতাশা নিয়েই শেষ করতে হয় টেস্ট। দ্বিতীয় ইনিংসে মাত্র ৯১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। ফলাফল ভারত নয় উইকেটে বিজয়ী।

তার পাঁচ বছর পর, চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে তখনকার সময়ে নিজেদের সর্বোচ্চ সংগ্রহটা পেয়েছিল হাবিবুল বাশারের দল।  ২০০৫ সালের ১০ জানুয়ারি জিম্বাবুয়ের বোলিং আক্রমণ সামাল দিয়ে চারশ ৮৮ রানের পাহাড়সমান পুঁজি দাঁড় করায় টাইগাররা।

তিনশ ১২ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের প্রথম ইনিংস। একশ ৭৬ রানের বড় ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে তাড়াহুড়ো করে নয় উইকেটে দুইশ চার করে ইনিংস ঘোষণা করে।

জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় তিনশ ৮১ রান। কিন্তু  একশ ৫৪ রানে গুটিয়ে যায় তারা। কেবল প্রথশ টেস্ট জয় নয়, টেস্ট ইতিহাসে বাংলাদেশ নিজেদের প্রথম সিরিজ জয় পায় ওই সিরিজে।


মন্তব্য