kalerkantho


বিরক্তিকর খেলার তিন নম্বরে ক্রিকেট!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ১৩:২৪



বিরক্তিকর খেলার তিন নম্বরে ক্রিকেট!

ব্যাট-বলের লড়াইয়ের উত্তেজনার খোঁজ যারা পেয়ে থাকেন তারা রীতিমত মজে যান ক্রিকেটে। আর যারা এর খোঁজ পান না তারা ঘণ্টার পর ঘণ্টা ব্যাট-বলের লড়াই দেখাটা বিরক্তিকর ভাববেন এটাই স্বাভাবিক। আমেরিকা কিংবা চীনের জনগন এমন রায় দিলে একটা কথা ছিল। কিন্তু ক্রিকেটের উৎপত্তিস্থল ইংল্যান্ডের মানুষই বলছে ক্রিকেট নাকি তাদের কাছে তৃতীয় বিরক্তিকর খেলা!

ক্রিকেটের আদর্শ দর্শক হিসেবে ব্রিটিশদের সুনাম আছে সারাবিশ্বে। তাদের সমর্থক গোষ্ঠী বার্মি-আর্মি তো ক্রিকেটবিশ্বেই জনপ্রিয়। উপমহাদেশের দর্শকদের তুলনায় চার-ছক্কার চেয়ে সত্যিকারের ক্রিকেটেই মজে যান তারা। কিন্তু দ্য টাইমসের একটি প্রতিবেদনে এসব ভুল প্রমাণিত হতে যাচ্ছে!

ব্রিটেনেরই ১ হাজার ৬১৬ জন প্রাপ্তবয়স্ক মানুষকে নিয়ে এই জরিপের আয়োজন করা হয়েছিল। সবাইকে ১৭টি খেলা সম্পর্কে জিজ্ঞেস করা হয়েছিল। তাতে ৫৮ ভাগ মানুষ বলেছেন, ক্রিকেট তাদের কাছে 'বোরিং' মনে হয়। ১৭ ভাগ মানুষ এ খেলাকে গড়পড়তা রায় দিয়েছেন। আর ২২ ভাগ মানুষের কাছে অন্তত ক্রিকেটকে রোমাঞ্চকর মনে হয়েছে।

বিরক্তিকর খেলার ২ নম্বরে আছে আমেরিকান ফুটবল। ৫৯ ভাগ মানুষের কাছে এই খেলা মহা বিরক্তিকর। আর সবাইকে ছাড়িয়ে শীর্ষস্থান দখল করেছে গলফ। ৭০ ভাগ মানুষের চোখেই গলফ দেখা সময়ের অপচয়। এছাড়া বাস্কেটবল ম্যাচ দেখাটাও ৫২ ভাগ মানুষ সময়ের অপচয় বলে মনে করেন। অন্যদিকে কম বিরক্তিকর হওয়ায় অ্যাথলেটিকস (৪৭%), টেনিস (৪৩%), ফুটবল (৪৩%), রাগবি (৪১%) ও জিমন্যাস্টিসকে (৩৬%)  রোমাঞ্চকর খেলা হিসেবে দেখে ইংলিশ দর্শকরা।


মন্তব্য