kalerkantho


টানা ২১.৫ ওভার মেডেন! জানেন টেস্ট ক্রিকেটের এই ইতিহাস?

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ১৪:৩৫



টানা ২১.৫ ওভার মেডেন! জানেন টেস্ট ক্রিকেটের এই ইতিহাস?

আন্তর্জাতিক ক্রিকেটে টানা কত ওভার মেডেন হতে পারে? চিন্তাটা বেশি দূর যাবে না এটাই বাস্তব। আজ থেকে ৫৪ বছর আগে এমন এক ম্যাচ দেখেছিল টেস্ট ক্রিকেটে, যাতে টানা ২১.৫ ওভার মেডেন ছিল! বোলার রামচন্দ্র গঙ্গারাম নাদকর্নি প্রতিটি বল একই জায়গায়, একই লেংথে ফেলে যাচ্ছেন। ক্লান্তি নেই, নেই কোনো ভুল সিদ্ধান্ত। ফলাফল প্রতি ওভারই মেডেন। দিনের ইনিংসে তার বোলিং ফিগার ৩২-২৭-৫-০!

বলা বাহুল্য, এটা যে কোনো বোলারের স্বপ্নের বোলিং ফিগার। ১৯৬৪ সালের ১২ জানুয়ারি এই স্বপ্নের বোলিং করেছিলেন ভারতের রামচন্দ্র গঙ্গারাম নাদকর্নি। বাঁহাতি এই অল-রাউন্ডার টেস্ট ক্রিকেটের ইতিহাসে কৃপণতম বোলার হিসাবে পরিচিত। মাদ্রাজে অনুষ্টিতব্য ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে এই বোলিং করেন নাদকর্নি যা আজও রেকর্ড বইয়ে জায়গা দখল করে রেখেছে।

শুধু প্রথম ইনিংসেই নয়, দ্বিতীয় ইনিংসেও তার বোলিং ফিগার ছিল ৬-৪-৬-২। অর্থাত্‍, ৬ ওভার বল করে ৬ রান দিয়ে ৪টি মেডেন ওভার করেন এবং ২টি উইকেট নেন। পুরো টেস্ট ক্যারিয়ারে ওভার প্রতি মাত্র ১.৬৭ রান দিয়েছেন নাদকর্নি। শুধু বল হাতে নয়, ব্যাট হাতেও যথেষ্ট ভালো ছিলেন তিনি। ৪১ টেস্টে ১৪১৪ রান করেছেন। যার মধ্যে একটি সেঞ্চুরি এবং ১১টি হাফ সেঞ্চুরি আছে।


মন্তব্য