kalerkantho


০ বলে ০ রানে আউট হয়ে জিম্বাবুয়ে ওপেনারের 'রেকর্ড'!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১৫:৪৯



০ বলে ০ রানে আউট হয়ে জিম্বাবুয়ে ওপেনারের 'রেকর্ড'!

মহান অনিশ্চয়তার খেলা ক্রিকেট মাঝেমধ্যে দারুণ কিছু পরিসংখ্যান উপহার দেয়। এসব পরিসংখ্যান ভুক্তভোগী ক্রিকেটারের জন্য লজ্জার হলেও বেশ মজার। আজ সোমবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে এমনই এক রেকর্ডের মালিক হলেন জিম্বাবুয়ে ওপেনার সলোমন মির। তিনি যে বলটিতে আউট হয়েছেন, সেটি কোনো বৈধ বল নয়; কিন্তু আউটটি বৈধ!

আরও পড়ুন: টাইগারদের বোলিং দাপটে অল-আউট জিম্বাবুয়ে

টসে জিতে ফিল্ডিংয়ে নেমে প্রথম ওভারেই বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসানের হাতে বল তুলে দেন মাশরাফি। দারুণ এই পরিকল্পনায় সাথে সাথে সাফল্য আসে প্রথম বলে সিঙ্গেল নেন হ্যামিল্টন মাসাকাদজা। স্ট্রাইকে আসেন সলোমন মির। পরের বলেই মুশফিক তাকে স্টাম্পড করে দেন। আসলে কিন্তু সেটি বৈধ বল ছিল না! কারণ বলটি ছিল ওয়াইড।

আরও পড়ুন: টাইগার একাদশে অনিয়মিতদের জয়জয়কার

তবে সলোমন মির প্রথম ক্রিকেটার হিসেবে এমন 'রেকর্ড' গড়েননি। ওয়ানডে ইতিহাসে তার আগে এমন ঘটনা ঘটেছে আরও দুই ব্যাটসম্যানের ভাগ্যে। প্রথমটি ২০০৯ সালে আয়ারল্যান্ড ও কানাডার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে। বেনোনিতে অ্যালেক্স কুসাকের বলে কানাডার শেষ ব্যাটসম্যান হেনরি ওসিন্দে স্টাম্পড হয়েছিলেন।

আরও পড়ুন: সেঞ্চুরি হাঁকিয়ে নিন্দুকদের থামালেন কোহলি

আরও মজার বিষয় হল, মিরের আগে সর্বশেষ ০ বলে ০ রানে আউটের ঘটনা ঘটেছে এই বাংলাদেশেই! ২০১৪ এশিয়া কাপে নারায়ণগঞ্জের ফতুল্লা স্টেডিয়ামে শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিসের প্রথম বলেই স্টাম্পড হয়ে যান ভারতের ভুবনেশ্বর কুমার। সেটিও ছিল ওয়াইড বল। ০ বলে ০ রানে রান আউট হওয়া ব্যাটসম্যান কিন্তু আছেন ১৩৯ জন।

আরও পড়ুন: বার্সাকে নাটকীয় জয় উপহার দিলেন মেসি-সুয়ারেস


মন্তব্য