kalerkantho


সম্ভাবনা থাকলেও বর্ষসেরা দলে নেই কোনো বাংলাদেশি!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জানুয়ারি, ২০১৮ ১৪:৫০



সম্ভাবনা থাকলেও বর্ষসেরা দলে নেই কোনো বাংলাদেশি!

ক্রিকইনফো, গার্ডিয়ান এমনকী ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে ছিলেন সাকিব-মুশফিক।

২০১৭ সালে বাংলাদেশের ক্রিকেট গেছে উত্থান-পতনের মধ্য দিয়ে। দলীয় সাফল্যের পাশাপাশি এসেছে ব্যক্তিগত সাফল্যও। ক্রিকইনফো, গার্ডিয়ান এমনকী ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে সাকিব আল হাসান আর মুশফিকুর রহিম জায়গা করে নিলেও, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সুদৃষ্টি পেলেন না কেউ। ২০১৭ সালের পারফরম্যান্সের ভিত্তিতে সাবেক ক্রিকেটার ও নির্বাচিত সাংবাদিকদের প্যানেল এই বর্ষসেরা দল নির্বাচন করেছে।

আরও পড়ুন: আইসিসির বর্ষসেরা ক্রিকেটার বিরাট কোহলি

আইসিসি ঘোষিত বর্ষসেরা টেস্ট কিংবা ওয়ানডে দলে কোনো বাংলাদেশি ক্রিকেটারের জায়গা হয়নি। শুধু বাংলাদেশ নয়, বর্ষসেরা টেস্ট দলে নেই পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের কোনো খেলোয়াড়ও। একাদশে জায়গা পাওয়া ৪ দেশের ক্রিকেটারদের মধ্যে আছেন দক্ষিণ আফ্রিকার ৩ জন, অস্ট্রেলিয়ার ৩ জন, ভারতের ৩ জন এবং ইংল্যান্ডের ২ জন।

আরও পড়ুন: আইসিসির 'ইমার্জিং প্লেয়ার অব দ্য ইয়ার' হাসান আলী

ওয়ানডে দলে আফগানিস্তানের ক্রিকেটার রশিদ খানের জায়গা হলেও বাংলাদেশি কোনো ক্রিকেটারের নাম নেই। ৭ দেশের ১১ জন খেলোয়াড় জায়গা পেয়েছেন এতে। ভারতের তিনজন আছেন, পাকিস্তানের দুজন, দক্ষিণ আফ্রিকার দুজন, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের একজন করে ক্রিকেটার আছেন। দুটি একাদশই বিরাট কোহলিময়। টেস্ট ও ওয়ানডে দুই দলের অধিনায়ক করা হয়েছে ভারত অধিনায়ককে।

আরও পড়ুন: ব্যাটিং ব্যর্থতায় টাইগার যুবাদের বড় হার

আইসিসির বর্ষসেরা টেস্ট দল:

ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), বিরাট কোহলি (ভারত) (অধিনায়ক), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), চেতেশ্বর পূজারা (ভারত), বেন স্টোকস (ইংল্যান্ড), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা) (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন (ভারত), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

আরও পড়ুন: হাথুরুর শ্রীলঙ্কাকে দাপটে হারাল জিম্বাবুয়ে

বর্ষসেরা ওয়ানডে দল

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া), রোহিত শর্মা (ভারত), বিরাট কোহলি (ভারত) (অধিনায়ক), বাবর আজম (পাকিস্তান), এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা) (উইকেটকিপার), বেন স্টোকস (ইংল্যান্ড), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), হাসান আলী (পাকিস্তান), রশিদ খান (আফগানিস্তান), জসপ্রিত বুমরা (ভারত)।


মন্তব্য