kalerkantho


'বিশ্বকাপ না জিতলেও মেসিই সর্বকালের সেরা'

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ১২:৪৯



'বিশ্বকাপ না জিতলেও মেসিই সর্বকালের সেরা'

আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসি যে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার এতে সন্দেহের অবকাশ নেই। আর্জেন্টিনার চরম বিরোধীরাও মেসিকে এই সম্মান দেবেন। এই ফুটবল জাদুকরের ক্যারিয়ারে একটি আক্ষেপ জাতীয় দলের হয় কোনো শিরোপা না জেতা। কিন্তু তার জাতীয় দলের সতীর্থ অ্যাঞ্জেল ডি মারিয়া মনে করেন, বিশ্বকাপ না জিতলেও মেসিই সর্বকালের সেরা।

আরও পড়ুন: একাদশে সাইফ উদ্দিন; শ্রীলঙ্কা দলেও পরিবর্তন

নেইমারের পিএসজি সতীর্থ ডি মারিয়া বলেছেন, 'মেসি এখনই সর্বকালের সেরা খেলোয়াড়। একটা বিশ্বকাপ জয় এই সত্যটা প্রতিষ্ঠিত করবে। কিন্তু বিশ্বকাপ না জিতলেও আমার মতে সে সবার সেরা।'

আরও পড়ুন: বহুল আলোচিত ম্যাচে ব্যাটিংয়ে টিম টাইগার

সময়ের সাথে সাথে একের পর এক রেকর্ড হাতের মুঠোতে পুরছেন মেসি। লা লিগায় গত রবিবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে গোল করে জার্মানির কিংবদন্তি জার্ড মুলারকে পেছনে ফেলে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে এক ক্লাবের হয়ে লিগে সবচেয়ে বেশি (৩৬৬) গোলের কীর্তি গড়েন তিনি। তবে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয়ের আগ পর্যন্ত সর্বকালের সেরা হিসেবে দেখা হবে না বলে মনে করেন কেউ কেউ।

আরও পড়ুন: অবশেষে কাঙ্খিত জয় ধরা দিল রিয়াল শিবিরে

এমন মতকে অর্থহীন বলে উড়িয়ে দিয়ে আসন্ন রাশিয়া বিশ্বকাপ জয়ের আশাবাদ ব্যক্ত করলেন ডি মারিয়া, 'আর্জেন্টিনা সবসময় বিশ্বকাপে ফেভারিটদের মধ্যে থাকে। এ বছরও তাই। এটার প্রধান কারণ, আমাদের মেসি আছে। শীর্ষ পর্যায়ে স্পেন বা ফ্রান্সের মতো আরও অনেক দল আছে। তবে, সেরাদের মাঝে আছে আর্জেন্টিনা।'

আরও পড়ুন: বিজয়ের মানসিকতার 'পরিবর্তনে' আনন্দিত মাশরাফি

কিন্তু বাস্তবতা হল, রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব পার হতেই বহু সাধনা করতে হয়েছে আর্জেন্টিনাকে। ইকুয়েডরের বিপক্ষে হ্যাটট্রিক করে এই মেসিই মূল পর্বে তুলেছেন দলকে। রাশিয়া বিশ্বকাপে 'ডি' গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে আছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। বলা হয়ে থাকে এটাই হয়ত মেসির ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ। ফুটবল জাদুকরের একটা শিরোপা অবশ্যই প্রাপ্য।


মন্তব্য