kalerkantho


টর্নেডো ব্যাটিংয়ে এক ওভারে ডুমিনির ৩৭ রান!

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১৪:৪৪



টর্নেডো ব্যাটিংয়ে এক ওভারে ডুমিনির ৩৭ রান!

এক ওভারে ৩৭ রানের হিসাব করতে বসে পাঠকরা হয়ত ভাবছেন ৬টি ছক্কার পাশাপাশি একটি নো-বলের বাড়তি পাওনার কথা। বুধবার দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ওয়ানডে কাপে জেপি ডুমিনি যে ঝড় তুললেন, সেটা এই হিসাবের অনেকটা কাছাকাছি গেছে। কেপ কোবরাসের হয়ে নাইটসের বিপক্ষে ওই ম্যাচে ৩৭ বলে ৭০ রানের অপরাজিত ইনিংস খেলেন ডুমিনি।

আরও পড়ুন: তামিমের সঙ্গে প্রতিযোগিতা আরও জমবে: সাকিব

প্রোটিয়া জাতীয় দলের এই নির্ভরযোগ্য মিডল অর্ডার ব্যাটসম্যান যে বোলারের ওপর ঝড় বইয়ে দিয়েছেন তার নাম এডি লেই। ওভারের প্রথম ৪ বলেই ৪টি ছক্কা হাঁকান ডুমিনি। পঞ্চম বলে এসেছে ২ রান। শেষ বলটি করতে এসে নো বল করে বসেন লেই। শেষ বৈধ বলটিতে আরও একটি ছক্কা হাঁকিয়ে দক্ষিণ আফ্রিকার লিস্ট 'এ' ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রান নেওয়ার রেকর্ড গড়েন ডুমিনি।

আরও পড়ুন: শাইনপুকুরে মাশরাফি, মোহামেডানে সাকিব আর কলাবাগানে তামিম

এই রেকর্ডের দ্বারা ৩৩ বছর বয়সী ডুমিনি ছাড়িয়ে গেলেন হার্শেল গিবসের এক ওভারে ৩৬ রানের রেকর্ড।২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬ ছক্কা হাঁকিয়ে এই রেকর্ড গড়েছিলেন বিধ্বংসী হার্শেল গিবস। তবে লিস্ট 'এ' ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের মালিক জিম্বাবুয়ের এলটন চিগাম্বুরা। বোলারটি কিন্তু বাংলাদেশের আলাউদ্দিন বাবু!

আরও পড়ুন: ব্রাজিল কিংবদন্তি পেলের অবস্থা স্থিতিশীল

২০১৩ সালে ঢাকা প্রিমিয়ার লিগে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শেখ জামালের হয়ে সেই ঝড়ো ইনিংসটি খেলেছিলেন চিগুম্বুরা। আলাউদ্দিন বাবুর এক ওভারে নিয়েছিলেন ৩৯ রান। ডুমিনির রেকর্ডের দিনে তার দল ২৩৯ রান তাড়া করে ৩৬ ওভারেই ৮ উইকেটে ম্যাচ জিতে নেয়।

আরও পড়ুন: ১৯২৮ অলিম্পিকের পদকজয়ী সর্বশেষ জিমন্যাস্টের মৃত্যু


মন্তব্য