kalerkantho


'মহাগুরুত্বপূর্ণ' ম্যাচে রবিবার মুখোমুখি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১৭:৩৯



'মহাগুরুত্বপূর্ণ' ম্যাচে রবিবার মুখোমুখি শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে

প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকাকে হারিয়ে জিম্বাবুয়ের ক্রিকেটারদের উল্লাস। ছবি: এএফপি

শ্রীলঙ্কার কোচের দায়িত্ব নিয়েই থিসারা পেরেরাকে নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছেন চন্দিকা হাথুরুসিংহে। বাংলাদেশের কাছে শুক্রবারের ম্যাচে বিশাল পরাজয়ের পর সেই থিসারাই হাথুরুর হয়ে ঢাল ধরেছিলেন। বলেছিলেন, সাফল্য পেতে হাথুরুকে সময় দিতে হবে। চলতি ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরেছে লঙ্কানরা। এই সমীকরণে দাঁড়িয়ে আগামীকাল রবিবার দুপুর ১২টায় জিম্বাবুয়ের বিপক্ষে মরণ-বাঁচন লড়াইয়ে নামবে হাথুরুর শিষ্যরা।

আরও পড়ুন: ঢাকা প্রিমিয়ার লিগের ড্রাফটে কে কোন দল পেলেন

দাপটের সাথে নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে বোনাস পয়েন্ট নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে ফাইনাল ইতোমধ্যেই নিশ্চিত করে ফেলেছে স্বাগতিক বাংলাদেশ। টুর্নামেন্টের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারায় টাইগাররা। এরপর নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে রেকর্ড ১৬৩ রানের ব্যবধানে নাস্তানাবুদ করে মাশরাফির দল। টানা দুই ম্যাচ হারের কারণে ফাইনালে বাংলাদেশের মুখোমুখি হতে হলে জিম্বাবুয়ের বিপক্ষে জিততেই হবে শ্রীলঙ্কাকে। অন্যদিকে এই ম্যাচটি জিতলেই ফাইনাল নিশ্চিত হয়ে যাবে জিম্বাবুয়ের। 

আরও পড়ুন: নেহরা পারলে যুবরাজ কেন নয়: শেবাগ

সিরিজে দুই ম্যাচ খেলে একটি জয়ের স্বাদ পেয়েছে জিম্বাবুয়ে। নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ে ১২ রানে হারায় লঙ্কানদের। লিগ পর্বের শেষ দুই ম্যাচের একটি জিতলেই ফাইনালে নিশ্চিত হবে ৪ পয়েন্ট সংগ্রহে রাখা জিম্বাবুয়ের। ফাইনালের খেলা আশা বাঁচিয়ে রাখতে হলে শেষ দুই ম্যাচে শ্রীলঙ্কাকে জিততেই হবে। সেই সাথে জিম্বাবুয়ের হারের প্রার্থনাও করতে হবে লঙ্কানদের। 

আরও পড়ুন: 'কোহলি নির্ভর' ভারতকে এবার হোয়াইটওয়াশ: রাবাদা

কিন্তু দলের অন্যান্য ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দিলে, সেই লড়াই বৃথা যায়। তারপরও শেষদিকে মিরপুরের শততম ওয়ানডেতে ঝড় তুলেছিলেন থিসারা পেরেরা। ৩৭ বলে ৬৪ রান ইনিংস খেলে শ্রীলঙ্কাকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন পেরেরা। কিন্তু তার বিদায়ের পর ম্যাচ হারের স্বাদ নিতে হয় শ্রীলঙ্কাকে। 

আরও পড়ুন: টর্নেডো ব্যাটিংয়ে এক ওভারে ডুমিনির ৩৭ রান!

এদিকে, অ্যাঞ্জেলো ম্যাথুজকে ছাড়াই গতকাল বাংলাদেশের বিপক্ষে খেলতে হয়েছে শ্রীলঙ্কাকে। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। আগামীকালও জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামতে পারবেন না ম্যাথুজ। অধিনায়কের না থাকাটা দলের জন্য বড় দুশ্চিন্তার কারণ। তাই দলকে নেতৃত্ব দিবেন দীনেশ চান্ডিমাল।

আরও পড়ুন: তামিমের সঙ্গে প্রতিযোগিতা আরও জমবে: সাকিব

জিম্বাবুয়ে দল: গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), হ্যামিলটন মাসাকাদজা, সলোমন মির, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, সিকান্দার রাজা, পিটার মুর, ম্যালকম ওয়ালার, রায়ান মারে, টেন্ডাই চিসোরো, ব্রেন্ডন মাভুতা, ব্লেসিং মুজুরাবানি, ক্রিস্টোফার মোফু, টেন্ডাই চাতারা ও কাইল জার্ভিস।

আরও পড়ুন: ব্রাজিল কিংবদন্তি পেলের অবস্থা স্থিতিশীল

শ্রীলঙ্কা দল: দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল তারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুসল জেনিথ পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোশান ডিকভিলা, সুরঙ্গা লাকমাল, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা, শেহান মাদুশানাকা, আকিলা ধনঞ্জয়া, লক্ষণ সান্দাকান ও হাসারাঙ্গা।


মন্তব্য